সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

  ২০ মার্চ, ২০২৪

নীলফামারীর সৈয়দপুর

নিম্নমানের খেজুর ও চেরি ফলে ভরে গেছে সৈয়দপুর

খুচরা ব্যবসায়ীরা নিম্নমানের খেজুরের স্বাদ এবং চকচক করতে মিষ্টির সিরা ও সরিষার তেল মেশায়

নীলফামারীর সৈয়দপুরে নিম্নমানের খেজুর ও দুর্গন্ধ যুক্ত চেরি ফল বিক্রি করছেন কয়েকজন ব্যবসায়ী। গত বছরের বিক্রি না হওয়া খেজুর বিক্রির জন্য গোডাউন থেকে বের করে বাজারজাত করা হচ্ছে। একই সঙ্গে দুর্গন্ধ যুক্ত চেরি ফল এনে কিছু ব্যবসায়ীরা বিক্রি করছেন খুচরা পাইকারি ভাবে।

জানা গেছে, এ নিয়ে কয়েক দপ্তরে অভিযোগ দেওয়ায় গত ১৬ মার্চ শহরের বিসমিল¬াহ ফল ভান্ডারে অভিযান চালিয়ে রংপুর বিভাগের ভোক্তা অধিদপ্তর এক লাখ টাকা জরিমানা করলেও শহরে কমেনি নিম্নমানের খেজুর বিক্রি। সরকারের দেওয়া দামের ঘোষণা দেয়ার পরেও দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে খেজুর। এদিকে বাড়তি দামে কিনতে বাধ্য হচ্ছেন সকলেই।

সরেজমিনে দেখা গেছে, প্রায় সব দোকানে খেজুর সাজিয়ে রাখা হয়েছে। বস্তায় নেই কোনো মেয়াদোত্তীর্ণ তারিখ। অভিযান থেকে বাঁচতে ২-৩ জন ব্যবসায়ী বস্তায় মেয়াদের তারিখ লিখে দিচ্ছেন নিজ হাতে। আর খুচরা ব্যাবসায়ীরা নিম্নমানের খেজুরগুলোর স্বাদ ও চকচক করতে মিষ্টির সিরা ও সরিষার তেল মেশাচ্ছেন বলে জানা যায়।

খুচরা ব্যবসায়ীরা জানান, সরকার যেসব খেজুরের দাম নির্ধারণ করে দিয়েছেন, সেসব খেজুর দ্বিগুণ দামে মহাজনের কাছে ক্রয় করতে হচ্ছে, মরিয়ম খেজুর ৮৫০ টাকা, আজুয়া ৭০০ টাকা, সাফওয়ী ৪০০, মোবারম ৫০০, দাবাজ ২৪০ নাগাল ও বড়ই ২২০, ফরিদা ২৮০, বারাবি ও জাবিল ৪০০ টাকা কেজি দরে খেজুর কিনতে হচ্ছে।

খেজুর কিনতে আসা আমিরুল ইসলাম আরমান বলেন, খেজুর কিনতে আড়তে গিয়েছিলাম। সেখানে দাম কম হলেও খুচরা বিক্রি করতে রাজি নন তারা। কিন্তু খুচরা বাজারে প্রায় দ্বিগুন দাম চাইছে। বাধ্য হয়ে বেশি দামে কিনলাম।

সৈয়দপুর বিসমিল¬াহ ফল ভান্ডারের স্বত্বাধিকারী মো. বদশা বলেন, তার আড়তে প্রচুর পরিমানে ভাল মানের খেজুর আমদানি করা হয়েছে। গত বছরের তুলনায় ভ্যাট, ট্যাক্স বেশি বলেই দাম বেশি। অভিযানে জরিমানা করতে হয় বলেই জরিমানা করা হয়েছে। তার আড়তে কোনো নিম্নমানের খেজুর ছিল না। এদিকে চেরি ফলে মেডিসিন দিয়ে রাখা হয় বছরের পর বছর। এই ফল খেলে পেটের অসুখ হবে কিন্তু সেদিকে খেয়াল নেই ভোক্তা অধিদপ্তর কর্মকর্তাদের।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুরের সহকারী পরিচালক আজহারুল ইসলাম জানান, রমজান উপলক্ষে নিত্যপণ্যের বাজার থেকে শুরু করে ফলের আড়তে অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close