নিজস্ব প্রতিবেদক

  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

স্মার্ট ক্যাবলই পারে স্মার্ট বাংলাদেশ গড়তে : পলক

স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ক্যাবল শিল্প গড়ে তুলতে হবে এবং এজন্য প্রয়োজন স্মার্ট সম্পদ ব্যবস্থাপনা। এ লক্ষ্যে বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেডকে (বিসিএসএল) আয় ও ব্যয়ের ভারসাম্য রেখে অধিক লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরে কার্যকর উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের নির্দেশনা দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গতকাল শুক্রবার বিসিএসএল পরিদর্শন শেষে মতবিনিময়কালে এসব নির্দেশনা দেন প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ পলক বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খুলনায় বাণিজ্যিকভাবে বিসিএসএল প্রতিষ্ঠানটির যাত্রা শুরুর মাধ্যমে দেশে ডিজিটাল শিল্প বিপ্লবের বীজ বপন করেছিলেন। এরপর ১৯৭৩ সালে আইটিইউর সদস্যপদ অর্জন, ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় উপগ্রহ ভূ-কেন্দ্র স্থাপন, কারিগরি শিক্ষা প্রসারে উদ্যোগ গ্রহণ, প্রাথমিক শিক্ষা জাতীয়করণসহ বিভিন্ন যুগান্তকারী কর্মসূচি গ্রহণ করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত দেশে কম্পিউটার, ইন্টারনেট প্রযুক্তি বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুগোপযোগী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর রোপণ করা বীজকে চারা গাছে রূপান্তরিত করেন। ২০০৮ সালের পর থেকে দেশ ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যাত্রা শুরু করে। তাই বর্তমান চ্যালেঞ্জ হলো- দক্ষতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতার সঙ্গে সেই পরিকল্পনা বাস্তবায়ন করা।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী এর আগে সাতক্ষীরা টেলিফোন এক্সচেঞ্জ ভবনে বিটিসিএলের ৩০৭২ ধারণ ক্ষমতার, খুলনায় টেলিফোন এক্সচেঞ্জ ভবনে ৮০০০ ধারণ ক্ষমতার এবং যশোর এক্সচেঞ্জ ভবনে ৩০০০ ধারণ ক্ষমতার জিপন সেবা উদ্বোধন করেন। এ সময় ২১ ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণে জিপনের বিশেষ সাশ্রয়ী মূল্যের প্যাকেজ ঘোষণা করেন তিনি।

বিটিসিএলের ইন্টারনেট ব্যান্ডউইডথ জিপনের বিশেষ সাশ্রয়ী প্যাকেজের আওতায় ৫ এমবিপিএসের বিদ্যমান মূল্য ৫০০ টাকা থেকে কমিয়ে ৩৯৯ টাকায় নির্ধারণ করা হয়েছে। এ প্যাকেজের আওতায় ১০ এমবিপিএস ইন্টারনেট ব্যান্ডউডথ ৮০০ টাকার বদলে এখন পাওয়া যাবে ৫০০ টাকায়। আর ৮০০ টাকায় পাওয়া যাবে ১৫ এমবিপিএস ইন্টারনেট সেবা যার মূল্য ছিল ১ হাজার ৫০ টাকা।

এছাড়াও ১ হাজার ২৫০ টাকার ২০ এমবিপিএসের দাম কমে হয়েছে ১ হাজার ৫০ টাকা। ১ হাজার ৪৫০ টাকার ২৫ এমবিপিএসের মূল্য এখন ১ হাজার ৩০০ টাকা। পাশাপাশি ৩০, ৪০ ও ৫০ এমবিপিএসের ইন্টারনেট সেবার মূল্য কমে হয়েছে যথাক্রমে ১ হাজার ৫০০, ২ হাজার এবং ২ হাজার ৪০০ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close