বেড়া-সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি

  ১২ ফেব্রুয়ারি, ২০২৪

বেড়া-সাঁথিয়ায়

সড়কে অবৈধ যান ২০ দিনে ৪ মৃত্যু

মহাসড়কে নছিমন, করিমন, সিএনজিচালিত অটোরিকশাসহ তিন চাকার যানবাহন চলাচল নিষিদ্ধ।

পাবনার বেড়া ও সাঁথিয়ার মহাসড়কগুলোতে নছিমন, করিমন, সিএনজি অটোরিকশা ও ব্যাটারিচালিত অটোভ্যানের চলাচল বেড়েই চলেছে। এতে ঘটছে একের পর এক দুর্ঘটনা। গত শনিবার বিকেলে সাঁথিয়া-বেড়া স্থানীয় মহসড়কের করমজা গ্রামে নছিমনের চাকায় পিষ্ট হন তওহিদ নামে ৬ বছরের এক শিশু।

জানা যায়, গত ২০ দিনের মধ্যে দুই উপজেলায় তিন চাকার এই অবৈধ বাহনের কারণে দুর্ঘটনায় প্রাণ গেছে ৪ জনের। আহত হয়েছেন ১০ জনেরও বেশি।

পুলিশ ও পরিবহনশ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, তিন চাকার সব ধরনের যানবাহন ধীর গতির বলে মহাসড়কে এগুলোর চলাচল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ গুলোর ব্রেক যেমন দুর্বল তেমনি গঠনও মহাসড়কে চলার উপযোগী নয়।

পুলিশ ও পরিবহনশ্রমিকদের সূত্রে জানা যায়, গত ২০ দিনে তিন চাকার অবৈধ এই যানগুলোর কারণে দুর্ঘটনায় অন্তত চারজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন ১০ জনেরও বেশি। গত ১৫ জানুয়ারি সন্ধ্যায় বেড়া উপজেলার আমিনপুর নতুনবাজার এলাকায় মোটর সাইকেল ও নছিমনের সংঘর্ষে শাহীনুর রহমান নামের এক কলেজশিক্ষক নিহত হন। গত ২৩ জানুয়ারি সাঁথিয়ার পাঁচ ধোপাদহে নছিমন ও সিএনজি অটোরিকশার সংঘর্ষে ইসলাম নামের এক ব্যবসায়ী নিহত হন। আহত হন আরো দুই যাত্রী। গত ২৪ জানুয়ারি সকালের দিকে পাবনা-ঢাকা মহাসড়কের সাঁথিয়া উপজেলার পাটগাড়িতে আব্দুর রহমান নামের এক আওয়ামী লীগ নেতা কাভার্ডভ্যান চাপায় নিহত হন। গত শনিবার বিকেলে রাস্তা পার হওয়ার সময় নসিমনচাপায় নিহত হন তওহিদ নামের একজন।

সরেজমিনে বেড়া ও কাশিনাথপুর বাসস্ট্যান্ডে দেখা যায়, প্রতিটি অটোভ্যানে আট থেকে ১০ জন ও সিএনজি অটোরিকশায় পাঁচজন করে যাত্রী তুলে নিয়ে বাসের সঙ্গে পাল্লা দিয়ে সেগুলো মহাসড়ক ধরে ছুটে যাচ্ছে বিভিন্ন গন্তব্যে। দুই বাসস্ট্যান্ড সংলগ্ন হাটে গিয়ে দেখা যায়, মহাসড়কের ওপর দাঁড়িয়ে অবৈধ এসব যানের হাটে মালামাল ওঠানো ও নামানোর কারণে সৃষ্টি হচ্ছে যানজট।

পাবনা-ঢাকা মহাসড়কের মাধপুর হাইওয়ে পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জয়নাল আবেদীন সরকার বলেন, ‘মহাসড়কে তিন চাকার যেকোনো যানবাহন চলাচল নিষিদ্ধ। আমরা নিয়মিত অভিযান চালিয়ে আসছি। অভিযান অব্যাহত থাকবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close