উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ২৮ জানুয়ারি, ২০২৪

কুড়িগ্রামের উলিপুর

শীতে বোরো বীজতলাসহ রবিশস্য ক্ষতির শঙ্কা

কুড়িগ্রামে তীব্র শীতের কারণে স্বাভাবিক জীবন যাত্রা যেমন ব্যাহত হয়েছে, তেমনি ক্ষতি হয়েছে নানা রকমের ফল-ফসলের। বিশেষ করে জেলার উলিপুরে ক্ষতি হচ্ছে বোরো ধানের বীজতলা। এতে ব্যহত হতে পাড়ে বোরো চাষের আবাদ। পাশাপাশি রবিশস্যের মধ্যে শাকসবজি, আলু, পেঁয়াজ, রসুনের কোল্ড ইনজুরি ও পোকার আক্রমণে ব্যাপক ক্ষতি হচ্ছে। এতে কৃষকের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, উপজেলায় চলতি বছর উপজেলায় এক হাজার ৩০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। ৫৭০ হেক্টর জমিতে চাষ করা হয়েছে পেঁয়াজ। সবজি চাষ করা হয়েছে এক হাজার ৪০ হেক্টর জমিতে। এ ছাড়া মৌসুমে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ২২ হাজার ৫১০ হেক্টর জমি। কৃষকরা এক হাজার ১৪৩ হেক্টর জমি বীজতলা তৈরি করছে। এ পর্যন্ত বোরো ধান রোপণ হয়েছে দুই হাজার ৪৭৫ হেক্টর জমিতে।

সরেজমিনে দেখা গেছে, ঘন কুয়াশা ও তীব্র শীতের কারণে বোরো ধানের বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। বোরো ধানের বীজতলার চারা বিবর্ণ হয়ে হলুদ ও লালচে রং ধারণ করছে। চারা রোপনের আগেই শীত ও কুয়াশা বীজতলার জন্য হুমকি হয়ে পড়েছে। এই অবস্থায় চিন্তায় পড়েছে কৃষকরা। গত ১৮ জানুয়ারি থেকে জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে মৃদু ও মাঝারি শৈত্য প্রবাহ বইছে।

বোরো ধান চাষি মজিবর রহমান, জালাল মিয়া, জোবাইদুল ইসলামসহ অনেকে জানান, যেভাবে কুয়াশা পড়ে এই কুয়াশায় বোরো ধানের বীজতলার চারা বিবর্ণ হয়ে হলুদ ও লালচে রঙের হয়েছে। চারার গ্রথ ভালো হয় নাই। বীজতলার পরিস্থিতি খুব খারাপ, এখন কী করবেন ভেবে পাচ্ছেন না তারা।

এদিকে আলু চাষি সোনাউল্লাহ, নজির হোসেন, রফিকুল ইসলাম জানান, আলু ফলন ভালো হয়েছে। তবে শীতের তীব্রতা সহ্য করতে না পেয়ে আলুর খেতে দেখা দিয়েছে ছত্রাক জনিত পচন রোগ। বালাইনাশক ওধুষ স্প্রে করেও কাজ হচ্ছে না। এ ছাড়া তিস্তা নদী বেষ্টিত পেঁয়াজ ও রসুন চাষি শাহিদুল ইসলাম, রেজাউল হক, রবিউল ইসলাম জানান, পেঁয়াজ ও রসুন বোনার পর শুরু হয় তীব্র শীত যার কারণে পাতা গুলো কুঁকরে গেছে।

উলিপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোশাররফ হোসেন বলেন, ঘন কুয়াশা ও শীত বেড়ে যাওয়াতে বোরো ধানের বীজতলার চারা বিবর্ণ হয়ে হলুদ ও লালচে রঙ হওয়ায় কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। যারা পরামর্শ মোতাবেক কাজ করেছে তারা ক্ষতিগ্রস্ত হয়নি। এ ছাড়া শীতের প্রকোপ থেকে আলু খেত, পেঁয়াজ ও রসুনসহ বিভিন্ন ধরনের রবিশস্য রক্ষায় কৃষকদের পরামর্শ অব্যাহত রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close