কালিয়াকের (গাজীপুর) প্রতিনিধি

  ২৫ জানুয়ারি, ২০২২

কৃষিজমির মাটি লুট

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকায় কৃষিজমি থেকে অবাদে মাটি পাচার করছে কয়েকটি অসাধু চক্র বলে অভিযোগ পাওয়া গেছে। আবাদি জমির উপরি ভাগের উর্বর মাটি কেটে পাচার করায় দেশের মোট আবাদি জমির পরিমান কমে যাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার বোয়ালী ইউনিয়নের নলোয়া এলাকায় কৃষি আবাদি ও বনের জমি থেকে কোন প্রকার অনুমোদন ছাড়াই মাটি পাচার করছে ইউনিয়ন পরিষদের সদ্য নির্বাচিত চেয়ারম্যান আফজাল হোসেনে বড় ভাই ফজলু। এছাড়াও বনের জমি দিয়ে প্রায় ৩০০ মিটার রাস্তা নির্মাণ করে এসব মাটি পাচার করছে। অপরদিকে হবোয়ার চালা এলাকায় উপজেলার বড়ইবাড়ি গ্রামের কাউসার হোসেন বনের জমিতে রাস্তা নির্মাণ করে কৃষি জমি থেকে মাটি পাচার করছে।

স্থানীয় লোকজন জানায়, রাতের আধারে কয়েকটি অসাধু চক্র এসব মাটি ইট ভাটায় পাচার করছে। কৃষি জমির উপরিভাগের মাটি পাচার হয়ে যাওয়ায় জমির উর্বরতা হারাচ্ছে ও জমির ধরন পরিবর্তন হয়ে যাচ্ছে। এছাড়াও বনাঞ্চল ধ্বংস করে মাটি পাচার করায় পরিবেশ বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে।

এ ব্যপারে কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা বলেন, যত তাড়াতাড়ি সম্ভব আমরা বনের ভিতর দিয়ে তৈরিকৃত রাস্তা বন্ধ করে দেওয়া হবে। সেই সাথে অপরাধীদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

ইউএনও তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close