শাকিল মাহমুদ বাচ্চু, উজিরপুর (বরিশাল)

  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

ভাঙনের মাঝেও বালু উত্তোলন আতঙ্কে সন্ধ্যাপাড়ের বাসিন্দারা

বরিশালের উজিরপুর উপজেলায় সন্ধ্যা নদীর অব্যাহত ভাঙনে নিঃস্ব হয়ে গেছে কয়েকশ পরিবার। উপজেলা গুঠিয়া ইউনিয়নের চরমলঙ্গা থেকে আশোয়ার পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার এলাকার এই ভাঙনের মুখে পড়ে। ফলে ভাঙন আতঙ্কে রাতে জেগে থাকেন এসব পরিবারের সদস্যরা। আর এর মধ্যেও ভাঙন কবলিত এলাকায় বালু উত্তোলন করছে প্রভাবশালীরা। এসব বিষয়ে সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও ইউপি সদস্যদের জানিয়ে কোনো সুফল পাচ্ছেন না তারা।

স্থানীয়দের অভিযোগ, কয়েক সপ্তাহ ধরে কতিপয় প্রভাবশালী ব্যক্তিরা ভাঙন কবলিত এলাকা দাসেরহাট, কমলাপুর, আশোয়ার, চথলবাড়ি ও চৌধুরীর হাটসহ সন্ধ্যা নদীর বিভিন্ন পয়েন্টে অবৈধ বালু কাটা ড্রেজার বসিয়ে দিন-রাত সমানে বালু উত্তোলন করছে। এতে নদীর ভাঙন আরো বৃদ্ধি পেয়েছে।

এদিকে ভাঙনের হুমকিতে পড়েছে কোটি টাকা ব্যয়ে নির্মিত আশোয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার সেন্টার। ইতোমধ্যে সেন্টারের একাংশের মাটি সরে গিয়ে পিলার বের হয়ে গেছে। যেকোনো সময় পুরো বিদ্যালয়টি নদীগর্ভে বিলিন হতে পারে। এতে বড় ধরনের দুর্ঘটনা আতঙ্কে স্কুলে আসা বন্ধ করে দিয়েছে শিক্ষার্থীরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কয়েক মাস ধরে চলা নদীভাঙনে উজিরপুরের মানচিত্র থেকে হারিয়ে গেছে গুঠিয়া ইউনিয়নের রৈভদ্রাদী, দাসেরহাট, হানুয়া, আশোয়ার ও বান্নাসহ নদী লাগোয়া বেশ কয়েকটি গ্রাম। এসব এলাকার শতবছরের পুরনো ভিটেবাড়ি, বেড়িবাঁধ, রাস্তাঘাট, মসজিদ, শত শত একর ফসলি জমি ও পানবরজ নদীগর্ভে বিলীন হয়েছে। এতে ভিটেমাটি হারিয়ে মানবেতর জীবন-যাপন করছে প্রায় দুই শতাধিক পরিবার।

সন্ধ্যার ভাঙন রোধে প্রধানমন্ত্রীসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন ক্ষতিগ্রস্ত নদী তীরের বাসিন্দারা। আর পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের সমন্বয়ে ভাঙন এলাকায় বাঁধ দিয়ে সমস্যার সমাধান করার কথা বলছেন ইউএনও।

ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুমা আক্তার জানান, নদীভাঙনের বিষয়টি ইতোমধ্যে পাউবো কর্মকর্তাদের জানানো হয়েছে। তাছাড়া সম্প্রতি ভাঙন কবলিত আশোয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারটি অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য উপজেলা নির্বাহী প্রকৌশলীকে নির্দেশনা দেওয়া হয়েছে। বালু উত্তোলন প্রসঙ্গে তিনি বলেন, শিগগিরই বালু খেকোদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close