জিয়া চৌধুরী, সংযুক্ত আরব আমিরাত

  ২৩ জানুয়ারি, ২০২৪

আমিরাতে বাংলার ঐতিহ্যবাহী পিঠা উৎসব

শীতজুড়ে বাংলাদেশের ঘরে ঘরে নানা ধরনের পিঠা খাওয়ার ধুম পড়ে। বিভিন্ন অনুষ্ঠানকে কেন্দ্র করে শীতকালীন পিঠা উৎসব হালের ক্রেজ হয়ে দাঁড়িয়েছে। দেশের গন্ডি ছাড়িয়ে এ পিঠা উৎসব ছড়িয়ে পড়েছে প্রবাসেও। দেশীয় সংস্কৃতি এবং নতুন প্রজন্মের কাছে বাংলার চিরন্তন ঐতিহ্য তুলে ধরতে পিঠা উৎসবের আয়োজন করে আমিরাত সংবাদ পাঠক ফোরাম। গত রবিবার বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত আমিরাতের শারজায় বাংলাদেশ সমিতির হলরুমে এ পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। বর্ণাঢ্য আয়োজন আর উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয় এ পিঠা উৎসব। বিকেল থেকে পিঠা উৎসবে নারী-পুরুষ ও শিশুদের উপচেপড়া ভিড় ছিল লক্ষ্যণীয়।

নানা জাতের নানা পদের বিভিন্ন রঙের গরম ও শীতের রসালো পিঠায় ভরে উঠে প্রতিটি টেবিল। ছিল নানা রকমের নকশি পিঠা। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের জনপ্রিয় পিঠা স্থান পায় এ উৎসবে। ছিল দুধ চিতই, রস মঞ্জুরি পিঠা, ঝাল পাটিসাপটা পিঠা, খলা ঝালি পিঠা, নারকেল নাড়ু, পাটিসাপটা, বাঁশবোশা পিঠা, ভাপা পিঠা, তেলের পিঠা, ডিম পোয়া পিঠা, পুলি পিঠা, নারকেল পিঠা, নোনাস পিঠাসহ বিভিন্ন বাহারি নামের ও রকমের পিঠা পরিবেশন করা হয়।

পিঠা উৎসবে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেট দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেট দুবাই ও উত্তর আমিরাতের লেডিস গ্রুপের সভাপতি আবিদা হোসেন।

উৎসব শেষে র‌্যাফেল ড্র এবং প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেসক্লাব ইউএইর সাধারণ সম্পাদক কামরুল হাসান জনি, বাংলাদেশ সমিতি দুবাই সভাপতি অধ্যাপক আবদুস সবুর, আমিরাত সংবাদ পাঠক ফোরামের উপদেষ্টা কামাল হোসেন সুমন, আমিরাত সংবাদ পোর্টালের সম্পাদক ইসমাইল, প্রেসক্লাব ইউএই যুগ্ম সম্পাদক মোদাচ্ছের শাহ, সদস্য জাসেদুল ইসলাম প্রমুখ।

বিদেশের মাঠিতে দেশীয় পিঠা উৎসবের আমেজ তৈরি করতে পেরে সন্তুষ্ট প্রকাশ করেন আয়োজকরা। পিঠা উৎসবে প্রতিযোগিতায় অংশ নিতে পারায় অনেক প্রতিযোগি উচ্ছ্বাস করতে দেখা যায়। বাংলাদেশি প্রবাসী পিঠা উৎসবকে কেন্দ্র করে সবার কাছে একটি দিন হয়ে উঠেছিল মিনি বাংলাদেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close