রাহাত চৌধুরী, জাবি

  ১৩ জানুয়ারি, ২০২৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস

বিশ্ব র‍্যাংকিংয়ে অবস্থান সুদৃঢ় করার আশা

সংশ্লিষ্ট সবার অংশগ্রহণ ও সহযোগিতায় বিশ্ব র‍্যাংকিংয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অবস্থান সুদৃঢ় হবে আশা প্রকাশ করেছেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। বিশ্ববিদ্যালয়ের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী দিবসে গতকাল শুক্রবার দিনব্যাপী আয়োজনের উদ্বোধনী বক্তৃতা উপাচার্য এ কথা বলেন। এ দিন সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা (বিজনেস স্টাডিজ) অনুষদ চত্বরে এই আয়োজনের উদ্বোধন করেন তিনি।

উদ্বোধন শেষে একটি আনন্দ শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে শেষ হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও হলের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীসহ সাবেক শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন। দিনব্যাপী আয়োজনের মধ্যে ছিল রক্তের গ্রুপ নির্ণয়, সেলিম আল দীন মুক্তমঞ্চে স্মৃতিচারণ, সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ও হ্যান্ডবল ম্যাচ, ছাত্র-শিক্ষক কেন্দ্র এবং শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এছাড়া দিবসটি উপলক্ষে জহির রায়হান মিলনায়তনে চারুকলা বিভাগের আয়োজনে চিত্র প্রদর্শনী ও কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া চত্বরে পিঠা মেলা হয়েছে।

উদ্বোধনী ভাষণে উপাচার্য নূরুল আলম বলেন, ‘প্রতিষ্ঠার ৫৩ বছরের অগ্রযাত্রায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা দেশে-বিদেশে শিক্ষা ও গবেষণা, শিল্প সাহিত্য, রাজনীতি, ক্রীড়াঙ্গনসহ বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছে। বিশ্বের দুই শতাংশ সেরা বিজ্ঞানীর তালিকায় বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক-শিক্ষার্থী স্থান লাভ করে বিশ্ববিদ্যালয়কে সম্মানিত করেছে।’

অধ্যাপক ড. মো. নূরুল আলম আরো বলেন, যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার অ্যাডুকেশন (টিএইচই) ম্যাগাজিনের করা শিক্ষা ও গবেষণার ওপর ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র?্যাংকিং ২০২৪’ তালিকায় এ বিশ্ববিদ্যালয় স্থান করেছে। এটি বিশ্ববিদ্যালয়ের জন্য সম্মান ও গৌরবের। সবার অংশগ্রহণ ও সহযোগিতায় বিশ্ব র‍্যাংকিংয়ে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরো সুদৃঢ় হবে। এ সময় ২০০১ সালে বিশ্ববিদ্যালয় দিবস চালুর জন্য তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুল বায়েসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্যের সঙ্গে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, বিভিন্ন অনুষদের ডিন, সিনেট ও সিন্ডিকেট সদস্য, প্রক্টর উপস্থিত ছিলেন।

১৯৭০ সালের ১০ জানুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর রিয়ার অ্যাডমিরাল এস এম আহসান জাহাঙ্গীরনগর মুসলিম আইনের অধীনে বিশ্ববিদ্যালয় উদ্বোধন করেন। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের এক আদেশে ‘মুসলিম’ শব্দটি উঠিয়ে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’ নামকরণ করেন। ১৯৭০-৭১ শিক্ষাবর্ষে ৪ জানুয়ারি অর্থনীতি, ভূগোল, গণিত ও পরিসংখ্যান নামে চারটি বিভাগে ভর্তি (প্রথম ব্যাচে) ১৫০ জন ছাত্র নিয়ে বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য ছিলেন রসায়নবিদ অধ্যাপক ড. মফিজ উদ্দিন আহমদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close