ক্রীড়া ডেস্ক

  ২৭ মে, ২০২৪

পিএসজি অধ্যায় শেষ এমবাপ্পের

ফরাসি কাপ জয়

২০২৩-২৪ মৌসুম শেষে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ছাড়বেন কিলিয়ান এমবাপ্পে, সেটা আরো আগেই জানা ছিল। ঘোষণা অনুযায়ী, শনিবার রাতে ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজির হয়ে লিওর বিপক্ষে শেষ ম্যাচ খেলতে নেমেছিলেন এই তারকা ফরওয়ার্ড।

পরশু রাতে লিঁওকে ফাইনালে ২-১ ব্যবধানে হারিয়ে ফ্রেঞ্চ কাপের শিরোপা জয় করেছে পিএসজি। ফরাসি চ্যাম্পিয়নদের হয়ে এটাই ছিল তারকা ফরওয়ার্ড কিলিয়ান এমবাপ্পের শেষ ম্যাচ। ফাইনাল শেষে পিএসজি কোচ লুইস এনরিকে বলেছেন, এমবাপ্পের সঙ্গে কাজ করাটা তার জন্য সৌভাগ্যের ছিল।

পিএসজি ছেড়ে এমবাপ্পের রিয়াল মাদ্রিদে যাওয়ার জোড় সম্ভাবনা রয়েছে। ফাইনালে ওসমানে ডেম্বেলে ও ফাবিয়ার রুইজের প্রথমার্ধের গোলে পিএসজির জয় নিশ্চিত হয়। জেক ও’ব্রায়ানের এক গোলে বিরতির পর লিঁও ব্যবধান কমালেও তা পরাজয় এড়াতে পারেনি। বিদায়বেলায় এমবাপ্পে পিএসজির হয়ে নিজের ২৫৬ গোলের রেকর্ডকে আর বাড়াতে পারেননি।

ফ্রেঞ্চ কাপের ইতিহাসে সবচেয়ে সফল ক্লাব হিসেবে পিএসজি ১৫টি ট্রফি জয়ের কৃতিত্ব দেখাল। এর মধ্যে গত এক দশকে জিতেছে সাতটি শিরোপা। ২০১৭ সালে টিনএজার এমবাপ্পে মোনাকো থেকে পিএসজিতে আসার পর জয় করেছেন চারটি ট্রফি।

এই জয়ের মাধ্যমে লুইস এনরিকের প্রথম মেয়াদে ঘরোয়া লিগ ও কাপ শিরোপাসহ ডাবল জয়ের কৃতিত্ব অর্জন করল পিএসজি। যদিও ক্লাবের মূল লক্ষ্য চ্যাম্পিয়নস লিগের শিরোপা এখনো অধরাই রয়ে গেছে। বরুশিয়া ডর্টমুন্ডের কাছে সেমিফাইনালে পরাজিত হয়ে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিতে হয়েছে পিএসজিকে।

এনরিকে বলেছেন, ‘আমরা ফাইনালে ভালো খেলেছি। ম্যাচের মধ্যে আলাদা একটি আবহ ছিল। আমি মনে করি, এই মৌসুম দারুণ কেটেছে। আরো একটি সপ্তাহ যদি একসঙ্গে কাটানো যেত, তারপর ছুটিতে যেতাম। কিন্তু এটাই জীবন। কেউই বলতে পারবে না ফুটবলে সবকিছু ন্যায় হয়েছে। কিন্তু এটা কোনো অর্থবহন করে না। আগামী মৌসুমে আমরা আরো শক্তিশালী হয়ে ফিরে আসব। জয়ের জন্য ক্ষুধার্ত আরো কিছু খেলোয়াড়কে চুক্তি করার ইচ্ছে আছে।’

এমবাপ্পে সম্পর্কে এনরিকে আরো বলেছেন, ‘আমি মনে করি, কিলিয়ানের সঙ্গে কাজ করাটা সৌভাগ্যের। কিন্তু সাত বছর কাটানোর পর এটা তার জন্য একটি কঠিন মৌসুম ছিল। যা কিছু সে অর্জন করেছে, এরপর বিদায় বলাটা কঠিন। সব সময়ই সে দলকে সহযোগিতা করার জন্য প্রস্তুত থাকত। এখন তার ব্যতিক্রম হয়নি।’

নিজের ঘরের ক্লাবের হয়ে এমবাপ্পে ৩০৮তম ফাইনাল খেলতে মাঠে নেমেছিলেন। মোনাকো থেকে ১৮০ মিলিয়ন ইউরোতে তিনি ২০১৭ সালে পিএসজিতে যোগ দিয়েছিলেন। পিএসজির জার্সিতে চারটি ফ্রেঞ্চ কাপ ও ছয়টি লিগ ওয়ান ও দুটি লিগ কাপের শিরোপা জয় করে তিনি বিদায় নিচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close