ক্রীড়া ডেস্ক

  ০১ এপ্রিল, ২০২৪

শিরোপার আরো কাছে লেভারকুজেন

জার্মান বুন্দেসলিগার গত মৌসুমে আশা জাগিয়েও পারেনি বরুসিয়া ডর্টমুন্ড। মৌসুমের শেষ দিকে পথ হারায় তারা। শেষ রাউন্ডেও শিরোপা জয়ের সুযোগ ছিল তাদের। কিন্তু হেলায় হারিয়েছে দলটি। ফের চ্যাম্পিয়ন হয় বায়ার্ন মিউনিখ। ডর্টমুন্ড যেটা পারেনি সেটাই এবার করতে চলেছে বায়ার লেভারকুজেন।

সে লক্ষ্যে লেভারকুজেনকে শিরোপা জয়ের পথে একটু এগিয়ে দিলো বরুসিয়া ডর্টমুন্ড। শনিবার রাতে বায়ার্ন মিউনিখকে তাদেরই মাঠে ২-০ গোলে হারিয়েছে ডর্টমুন্ড। লিগের চলতি মৌসুমে বাভারিয়ান ক্লাবটির এটা পঞ্চম হার। এ হারে শিরোপা লড়াই থেকে ছিটকে গেল টানা ১১বারের চ্যাম্পিয়ন বায়ার্ন। অ্যালিয়েঞ্জ এরিনায় ম্যাচের দুই অর্ধে গোল দুটি করেছে ডর্টমুন্ড। ম্যাচের ১০ মিনিটে অতিথিদের লিড এনে দেন করিম আদেমি। ৮৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন জুলিয়ান রেয়ারসন। এ গোলেই নিশ্চিত হয়ে যায় বায়ার্নের হার। ২০১৯ সালে জার্মান কাপে জয়ের পর এ প্রথম বায়ার্নকে হারাতে পারল ডর্টমুন্ড।

এ রাউন্ডের অন্য ম্যাচে অবশ্য হারের ঝুঁকিতে পড়েছিল বায়ার লেভারকুজেন। ৮৭ মিনিট পর্যন্ত ১-০ গোলে পিছিয়ে ছিল জাভি আলোনসোর দল। পরে তিন মিনিটে দুই গোলে স্বপ্নের প্রত্যাবর্তন করে তারা। ঘরের মাঠে হফেনহেইমের বিরুদ্ধে লেভারকুজেন জিতেছে ২-১ গোলে। ৯১ মিনিটে জয়সূচক গোল করেন চেক ফরওয়ার্ড প্যাটট্রিক শিক। এ জয়ে স্বপ্নের প্রথমবার লিগ জয়ের খুব কাছে চলে এলো লেভারকুজেন। ২৭ ম্যাচে ৭৩ পয়েন্ট তাদের। সমান ম্যাচে ১৩ পয়েন্ট পিছিয়ে দুইয়ে আছে বায়ার্ন মিউনিখ। লিগের বাকি আছে আর ৭ ম্যাচ। এর মধ্যে ৯ পয়েন্ট পেলেই চ্যাম্পিয়ন হবে লেভারকুজেন। সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩৯ ম্যাচে অজেয় থাকা দলটার জন্য শিরোপা জেতা এখন শুধ্ ুসময়ের অপেক্ষা। সম্ভাব্য এ সাফল্যের নায়ক প্রধান কোচ আলোনসো। এ মৌসুমে ক্লাব ফুটবল দুনিয়াকে চমকে দিয়েছেন স্প্যানিশ কোচ। খুব স্বাভাবিকভাবেই তার প্রতি আগ্রহ দেখিয়েছে সাবেক দুই ক্লাব লিভারপুল ও বায়ার্ন মিউনিখ। আলোনসোকে নজরে রেখেছে রিয়াল মাদ্রিদও। কিন্তু সবাইকে হতাশ করে লেভারকুজেনে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আলোনসো। থেকে যাওয়ার ঘোষণা দেওয়ার পর এদিনই প্রথমবার লেভারকুজেনের ডাগ আউটে দাঁড়িয়েছেন তিনি।

এদিকে অনেকটা নিবু নিবু হলেও আশার প্রদীপ জ্বলছিল টমাস টুখেলের মনে। কিংবা কোচ হিসেবে দলকে উজ্জীবিত করার জন্য হলেও সুড়ঙ্গের শেষে আলোর কথা বলছিলেন তিনি। কিন্তু আরো একটি পরাজয়ের পর বাস্তবতার কাছে আত্মসমর্পণ করেই নিলেন বায়ার্ন মিউনিখ কোচ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close