ক্রীড়া ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০২৪

বিরাটবলের সামনে টিকবে না বাজবল

- গাভাস্কার

টেস্ট ক্রিকেট ইতিহাসে গেল কয়েক বছরে নতুন এক বিপ্লব ঘটিয়েছে ইংল্যান্ডের বাজবল ক্রিকেট। লাল বলের মতো, সাদা বলেও আগ্রাসী ও মারকুটে ব্যাটিংয়ে প্রতিপক্ষ দলকে বেশ বিপাকেই ফেলছে ইংলিশরা। যদিও বর্তমানে খুব একটা ভালো সময় পার করছে না থ্রি লায়ন্সরা। এর মধ্যে ভারতের বিপক্ষে তাদের মাটিতেই পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এসেছে ইংল্যান্ড।

সিরিজ শুরু হতে বাকি কয়েকদিন। এর মাঝেই শুরু হয়ে গেছে কথার লড়াই। ভারতের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার খোঁচা মেরেই বলেছেন, ইংল্যান্ডের বাজবল ক্রিকেটের ওষুধ রয়েছে ভারতের কাছে।

সুনীল গাভাস্কার বলেন, বাজবল মোকাবিলা করার জন্য ভারতের হাতে রয়েছে বিরাট কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে ২৮ টেস্টে ১ হাজার ৯৯১ রান রয়েছে তার। কোহলির বড় ইনিংস খেলার দক্ষতা প্রশ্নাতীত। ইনিংসকে পূর্ণতা দেওয়ার ক্ষমতাও তার বেশি।

ইংল্যান্ডের বিপক্ষে ভারতীয় ব্যাটারদের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি শতরান রয়েছে গাভাস্কার ও শচীন টেন্ডুলকারের। দুজনের শতরানের সংখ্যাটাও ৭। তাদের পর স্টোকসদের বিরুদ্ধে ৫টি সেঞ্চুরি রয়েছে কোহলির। তবে আসন্ন সিরিজে ভারতকে সতর্ক থাকতেও বলেছেন গাভাস্কার।

ভারতের সাবেক এই অধিনায়ক বলেন, গত কয়েক বছরে ইংল্যান্ড খেলার একটা ধরন রপ্ত করেছে। আগ্রাসী ক্রিকেট খেলছে। ব্যাটাররা দ্রুত রান তুলছে। ওরা আগ্রাসী ক্রিকেটটাই খেলবে। ওদের এই পদ্ধতি ভারতের স্পিনারদের বিরুদ্ধে কতটা কার্যকর হয়, সেটা দেখার জন্যই মুখিয়ে আছি। ব্যাপারটা বেশ আকর্ষণীয় হতে পারে।

এদিকে ভারতের মাটিতে টেস্ট সিরিজে বড় পরীক্ষাই দিতে হবে স্টোকসদের। এমনতাই মনে করেন ইংল্যান্ডের কোচ ব্র্যান্ডন ম্যাককালাম। তারপরও দলের আগ্রাসী ক্রিকেটের মনোভাব পরিবর্তনে রাজি নন এই কোচ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close