ক্রীড়া ডেস্ক

  ০২ এপ্রিল, ২০২৩

চ্যাম্পিয়নস লিগ না জেতা সেরা ৫ ফুটবলার

খেলোয়াড় শ্রেষ্ঠত্বের বিচারে এখন ইউরোপিয়ান ক্লাব ফুটবলে চ্যাম্পিয়নস লিগ জয়কেও বড় অর্জন ধরা হয়। তবে এমন অনেক কিংবদন্তি ফুটবলার আছেন, যারা কখনো চ্যাম্পিয়নস লিগ জেতেননি। তাদের কেউ কেউ বিশ্বকাপ জিতেছেন, কিন্তু চ্যাম্পিয়নস লিগের শিরোপা ছুঁতে পারেননি। এই লেখা সেই ১০ ফুটবলার নিয়ে...

১. রোনালদো

রোনালদো কখনো চ্যাম্পিয়নস লিগ জেতেননি! এটা জানার পরও আবার রেকর্ডবই দেখে আপনার নিশ্চিত হতে হবে। সত্যিই রোনালদো কখনো চ্যাম্পিয়নস লিগ জেতেননি। না, ক্রিশ্চিয়ানো রোনালদোর কথা বলা হচ্ছে না। তিনি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন পাঁচণ্ডপাঁচবার। কিন্তু একই নামের ব্রাজিলিয়ান পূর্বসূরি রোনালদো এ ট্রফিটি জিততে পারেননি।

অথচ সর্বকালের অন্যতম সেরা ফুটবলার তিনি। ব্রাজিলের বিশ্বকাপজয়ী দলের সদস্য দুবার। ফিফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন তিনবার; ব্যালন ডি’অর দুবার। বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছেন রোনালদো। বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ছিলেন। ক্লাব ফুটবলে খেলেছেন বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, ইন্টার মিলান, এসি মিলানের মতো পরাশক্তি সব ক্লাবে। মহাদেশীয় প্রতিযোগিতায় উয়েফা কাপ, উয়েফা কাপ উইনার্স কাপ, ইন্টারকন্টিনেন্টাল কাপ জিতেছেন।

২. জিয়ানলুইজি বুফ্ফন

প্রজন্মের তো বটেই, সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষক তিনি। বিশ্বকাপসহ জিতেছেন সম্ভাব্য প্রায় সব শিরোপা। চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও তো উঠেছিলেন তিন-তিনবার। কিন্তু ওই ট্রফিটি জিততে পারেননি জিয়ানলুইজি বুফ্ফন।

ক্যারিয়ারের বড় অংশ কাটিয়েছেন জুভেন্টাসে। ২০০৩ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে টাইব্রেকারে দুটি সেভও করেন বুফ্ফন। কিন্তু এসি মিলানের ট্রফি জয় থামাতে পারেননি। যেমনটা ফাইনালে হার ঠেকাতে পারেননি ২০১৫ সালে বার্সেলোনা ও ২০১৭ সালে রিয়াল মাদ্রিদের কাছে। চ্যাম্পিয়নস লিগটা তাই বুফ্ফনের কাছে হতাশার প্রতিশব্দ।

৩. ডেনিস বার্গক্যাম্প

ফুটবল পায়ে যেন শিল্পী ছিলেন ডেনিস বার্গক্যাম্প। এই ডাচ প্লে-মেকারের ছোঁয়ায় কত কত ম্যাচ জিতেছে আর্সেনাল। শিরোপাও। ইংলিশ লিগ জিতেছেন তিনি তিনবার। তবে চ্যাম্পিয়নস লিগটা অধরাই থেকে গেছে। পেশাদার ক্যারিয়ারের শেষ ম্যাচে সবচেয়ে কাছাকাছি গিয়েছিলেন বার্গক্যাম্প।

৪. জ্লাতান ইব্রাহিমোভিচ

আয়াক্স, জুভেন্টাস, ইন্টার মিলান, বার্সেলোনা, এসি মিলান, ম্যানচেস্টার ইউনাইটেড, পিএসজি ইউরোপের বড় বড় কত ক্লাবেই খেলেছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। সাফল্যও বিস্তর। শুধু চ্যাম্পিয়নস লিগটাই জেতা হয়নি কখনো।

বয়স এখন ৪১ বছর। খেলছেন এখনো। তার ক্লাব এসি মিলান এখনো টিকে আছে চ্যাম্পিয়নস লিগে। তবে টুর্নামেন্টে মিলানের স্কোয়াডে রাখা হয়নি ইব্রাহিমোভিচকে। চ্যাম্পিয়নস লিগ জেতাটা তাই বুঝি আর হলো না!

৫. এরিক ক্যান্টোনা

গত শতকের নব্বইয়ের দশকে ম্যানচেস্টার ইউনাইটেডের পুনরুত্থান। কৃতিত্বটা কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনেরই বেশি। আর মাঠের ফুটবল বদলে যায় যে একটি দলবদলে, সেটি এরিক ক্যান্টোনার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close