ক্রীড়া প্রতিবেদক

  ০২ এপ্রিল, ২০২৩

বাংলাদেশের টেস্ট দল ঘোষণা

‘বাদপড়া কেউই চোখের আড়ালে নয়’

কোচ বদলে যেতেই কি তাহলে বদলে গেল নুরুল হাসান সোহানের ভাগ্য! আপাতদৃষ্টিতে এমন ভাবাটা অস্বাভাবিক নয়। বাংলাদেশের সবশেষ টেস্ট সিরিজের আগেই সেই সময়ের কোচ রাসেল ডমিঙ্গো বলেছিলেন, টেস্টে তিনি কিপিংয়ে ভরসা রাখবেন সোহানের ওপরই। চন্দিকা হাথুরুসিংহে কোচের দায়িত্বে ফেরার পর প্রথম টেস্টের স্কোয়াডেই ঠাঁই হয়নি সেই সোহানের। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন অবশ্য কোচের পছন্দণ্ডঅপছন্দের সমীকরণে যেতে চাইলেন না। পারফরম্যান্স ও নানা বাস্তবতার কথা বলে তিনি জানিয়ে দিলেন, সোহানসহ টেস্ট দল থেকে বাদপড়া সবাই থাকবেন দলের আশপাশেই।

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্টের ১৪ সদস্যের দলে জায়গা পাননি সোহান। দেশের সবশেষ ৪ টেস্টেই তিনি ছিলেন একাদশে। গত জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরে দলের বিপর্যয়ের টেস্ট সিরিজে দুই টেস্টে দুটি ফিফটি করেছিলেন সোহান। পরে ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে তখনকার কোচ ডমিঙ্গো স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, সাদা পোশাকে সোহানই হবেন দলের নিয়মিত কিপার।

‘আমি চাই সোহান কিপিং করুক। সবশেষ টেস্টেও ওয়েস্ট ইন্ডিজে তার পারফরম্যান্স দুর্দান্ত ছিল। তার মানসিকতা একদম উপযুক্ত, ভালো কিপার। স্টাম্পের পেছনে সে একটা প্রতিদ্বন্দ্বিতার আবহ রাখে সবসময়, খুবই সরব। এ জায়গাটা তার পুরোপুরি প্রাপ্য। টেস্ট দলের কিপার হিসেবে সোহানের ওপর ভরসা রাখতে চাই আমি। কারণ যখনই খেলেছে, টেস্ট ক্রিকেটে তার পারফরম্যান্স ভালো।’ কোচের আস্থার প্রতিদান ভারতের বিপক্ষে ওই সিরিজে খুব একটা দিতে পারেননি সোহান। উইকেটের পেছনে পারফরম্যান্স খারাপ ছিল না, কিন্তু উইকেটের সামনে ৪ ইনিংস মিলিয়ে রান করতে পেরেছিলেন মোটে ৫৬। এরপর বড় পালাবদল হয়ে যায় বাংলাদেশের ক্রিকেটে। ডমিঙ্গো পদত্যাগ করেন, কোচ হিসেবে নতুন মেয়াদে ফেরেন হাথুরুসিংহে। সোহান ক্রমে সীমিত ওভারের দলে জায়গা হারান। এবার টেস্ট দল থকেও ছিটকে গেলেন। সোহানের পাশাপাশি বাদ পড়েছেন ব্যাটসম্যান ইয়াসির আলিও। এখন পর্যন্ত ৬ টেস্ট খেলে একটিমাত্র ফিফটি করতে পেরেছেন তিনি। ভারতের বিপক্ষে প্রথম টেস্টে চট্টগ্রামে ৪ ও ৫ রানের ইনিংসের পর মিরপুর টেস্টের একাদশ থেকে বাদ পড়েন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে জায়গা পেলেন না স্কোয়াডেই।

বাংলাদেশের এক গণমাধ্যমকে প্রধান নির্বাচক বললেন, বাদ মানেই বাতিল নন তারা। সোহান-রাব্বি (ইয়াসির) অনেক দিন ধরেই দলে আছে। এই টেস্টের দলে নেই মানেই সব শেষ নয়। ওরা সবাই সিস্টেমেই আছে। চোখের আড়াল নয় কেউ।’ সাদমানও কিন্তু বাদ পড়েছিল টেস্ট দল থেকে। কিন্তু আমরা ওকে ‘এ’ দলে খেলিয়েছি নিয়মিত। বাংলাদেশ টাইগার্সে ছিল। এখন দেখুন, সব জায়গায় পারফর্ম করে ফিরল দলে। অন্যরাও এরকম সিস্টেমেই থাকবে।’

সাদমানের দলে ফেরায় অবশ্য বড় ভূমিকা আছে জাকির হাসানের। ভারতের বিপক্ষে টেস্ট অভিষেকে স্মরণীয় সেঞ্চুরি ও পরের টেস্টে ফিফটি করা ওপেনার আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে পারছেন না আঙুলের চোটে। সাদমানের ফেরায় জাকিরের চোটের বাস্তবতার কথা বললেন প্রধান নির্বাচকও। তবে সাদমানের পারফরম্যান্সের কথাও তিনি তুলে ধরলেন। জাকিরের আঙুল চিড়, ১০ তারিখের আগে মাঠে নামতে পারবে না। ওর জন্য একটা সেটব্যাক তো অবশ্যই, শুরুটা ভালো করেছিল। তবে ইনজুরির ওপর কারও হাত নেই। আশা করি, ও আগের মতোই ফিরবে। ওর জায়গাতেই সাদমানকে নেওয়া হয়েছে। তবে প্রচুর রানও করেছে বিসিএলে। ‘এ’ দলেও ভালো খেলেছে। টেস্ট দল থেকে বাদ গেলেও ওকে কিন্তু আমরা সিস্টেমে রেখেছিলাম। ভারতের বিপক্ষে ‘এ’ দলের খেলার আগে ওয়েস্ট ইন্ডিজেও গেছে ‘এ’ দলের হয়ে। এবার সুযোগটা পেয়েছে, আশা করি কাজে লাগাবে যদি ম্যাচ খেলতে পারে।”গত মাসের শুরুতে বিসিএলের ফাইনালে সোয়া ১১ ঘণ্টা ব্যাট করে ক্যারিয়ার সেরা ২৪৬ রানের ইনিংস খেলেন সাদমান ৪৪৮ বলে। এর আগের ম্যাচেই করেন তার ব্যাট থেকে আসে ১৩০ রানের ইনিংস। গত ডিসেম্বরে ভারত ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আনঅফিশিয়াল টেস্টে ‘ক্যারিং দা ব্যাট থ্রু আউট আ ইনিংস’-এর নজির গড়ে ৯৩ রানে অপরাজিত থাকেন প্রায় ৬ ঘণ্টা ব্যাট করে। অক্টোবর-নভেম্বরে জাতীয় লিগে দুই ম্যাচে করেন দুটি ফিফটি।

টেস্ট দলে পরিবর্তন আছে আরো কিছু। না খেলেই বাদ পড়েছেন পেসার রেজাউর রহমান রাজা ও নাসুম আহমেদ। ফিরেছেন দুই পেসার ইবাদত হোসেন চৌধুরি ও শরিফুল ইসলাম। এসব বদলকে নিয়মিত প্রক্রিয়ার অংশই মনে করেন প্রধান নির্বাচক।

ইবাদত ও শরিফুল তো ভারতের বিপক্ষে ছিল না ইনজুরির কারণে। ওরা এখন ফিট। আরো দু-একজনকে রেখে হয়তো দল বড় করা যেত। তবে ঢাকা লিগ চলছে, টেস্ট দলে বসে থাকার চেয়ে ওখানে খেলা ভালো। আয়ার?ল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্ট শুরু মঙ্গলবার থেকে। দুই দল এই প্রথম মুখোমুখি হবে টেস্টে।

বাংলাদেশের টেস্ট দল

সাকিব আল হাসান, লিটন দাস, তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল ইসলাম শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, এবাদত হোসেন, শরিফুল ইসলাম এবং মাহমুদুল হাসান জয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close