ক্রীড়া প্রতিবেদক

  ২৮ অক্টোবর, ২০২১

ফের নাম্বার ওয়ান সাকিব

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে আবারও এক নম্বর অলরাউন্ডার হয়েছেন বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসান। আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীকে পেছনে ফেলে সাকিব নতুন করে বসেছেন শীর্ষস্থানে।

গতকাল আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিং হালনাগাদ করে। হালনাগাদকৃত র‌্যাংকিংয়ে সাকিবের রেটিং পয়েন্ট ২৯৫। সাকিবের উন্নতিতে শীর্ষস্থান হারিয়ে আফগান অধিনায়ক নবী চলে গেছেন দ্বিতীয় স্থানে। তার রেটিং পয়েন্ট এখন ২৭৫। হালনাগাদ করায় সাকিবের ২০ পয়েন্ট বেড়েছে। অন্যদিকে নবীর ১০ পয়েন্ট কমেছে।

এই ক্যাটাগরিতে উন্নতি হয়েছে গ্লেন ম্যাক্সওয়েলের। অস্ট্রেলীয় এই অলরাউন্ডার র‌্যাংকিংয়ের তৃতীয় স্থানে উঠে এসেছেন। তৃতীয় স্থানে তার সঙ্গে আছেন নামিবিয়া জেজে স্মিথ, যিনি এগিয়েছেন ২৩ ধাপ।

ব্যাটসম্যানদের ক্যাটাগরিতে ইংল্যান্ডের ডেভিড মালান (৮৩১) এখনও শীর্ষে, তবে তার সঙ্গে ব্যবধান কমিয়েছেন দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানি অধিনায়ক বাবর আজম (৮২০)। পয়েন্ট বেড়েছে দক্ষিণ আফ্রিকার অ্যাইডেন মারক্রাম, পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান ও ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিরও।

বোলিংয়ে উল্লেখযোগ্য পয়েন্ট বেড়েছে বাংলাদেশের শেখ মেহেদী হাসান (৬২১), পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদি (৫৯৬) ও হারিস রউফ (৫৬৩) এবং অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউডের (৫৫৭)। শীর্ষ দশে পেসারদের মধ্যে সেরা অবস্থানে মুস্তাফিজুর রহমান (৬১৪)। তার চেয়ে বেশি পয়েন্ট নিয়ে মেহেদী অষ্টম ও সাকিব নবম স্থানে রয়েছেন।

এদিকে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ হারের পর গতকাল সংবাদ সম্মেলনে কথা বলেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। ম্যাচে পিছিয়ে পড়ার কারণ হিসেবে নামুম বলেন, ‘আমরা প্রথম ছয় ওভারে রান তুলতে পারিনি। এই জন্য আমরা পিছিয়ে পড়ছি। আমাদের উইকেটও পরেছে। এটা নিয়ে সবাই আলোচনা করছি। সবারই ভালো কিছু করার চেষ্টা আছে। কিন্তু হয়নি।’

টানা হারে মানসিক ধাক্কাটা কিভাবে সামল দেবেন সেই প্রসঙ্গে নাসুম বলেছেন, ‘প্রত্যেক ম্যাচেই তো আমাদের চেষ্টা থাকে একটা ম্যাচ যাতে বের করতে পারি। অবশ্যই একটা ব্যাটার বা বোলার একটা পারফর্ম করলে জেতার একটা চান্স থাকে। একটা কথা বারবার বলছি আমরা চেষ্টা করছি কিন্তু আমাদের ভাগ্যটা সহায় হচ্ছে না।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close