আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ জানুয়ারি, ২০২০

মার্কিনিরা মনে করেন ট্রাম্পের যুদ্ধ অপরাধের দায়ে বিচার হওয়া উচিত : জরিপ

আমেরিকার এক-চতুর্থাংশের বেশি নাগরিক বিশ্বাস করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আন্তর্জাতিক ফৌজদারি আদালত বা আইসিসিতে যুদ্ধ অপরাধের অভিযোগ বিচার হওয়া উচিত। অর্থাৎ গড়ে প্রতি চারজনের একজন এ বিচার চাইছেন। ইরানের ইসলামি গার্ড বাহিনী বা আইআরজিসির কুদস বাহিনীর সাবেক প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার দায়ে এ বিচার হওয়া উচিত। বিজনেস ইনসাইডার পরিচালিত সাম্প্রতিক এক মতামত জরিপে এ তথ্য উঠে এসেছে।

মার্কিন ১০৮৩ নাগরিকের ওপর এ মতামত জরিপ চালানো হয়। ইরান ঘোষণা করেছে জেনারেল সোলাইমানিকে হত্যার দায়ে হেগের আদালতে ট্রাম্পের বিরুদ্ধে যুদ্ধ অপরাধের অভিযোগ পেশ করবে তেহরান। ইরানের এ অভিযোগ তারা সমর্থন করেন কি না সে প্রশ্ন কর হয় জরিপে অংশগ্রহণকারীদের।

জরিপে অংশগ্রহণকারীদের ২৭ দশমিক ৪ শতাংশ ইরানের অভিযোগের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেন। ৩৪ দশমিক ৫ শতাংশ ভিন্নমত প্রকাশ করেছেন। এছাড়া, ২৪ দশমিক ৮ শতাংশ হ্যাঁ বা না কিছুই বলেননি। অন্যদিকে ১২ দশমিক ২ শতাংশ ‘আমি জানি না’ মত প্রকাশ করেছেন।

জেনারেল সোলাইমানিকে হত্যার দায়ে হেগের আদালতে মার্কিন সামরিক বাহিনী এবং সরকারের বিরুদ্ধে তেহরান মামলা করবে বলে ইরানের বিচার বিভাগের মুখপাত্রের ঘোষণাকে কেন্দ্র করে এ জরিপ চালানো হয়।

অবশ্য আইসিসির এখতিয়ার স্বীকার করে না আমেরিকা। ইহুদিবাদী ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ অপরাধের অভিযোগে আইসিসি তদন্তের ঘোষণা দেওয়ার পর গত মাসে আমেরিকা তার বিরোধিতা করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দাবি করেছেন, আইসিসির এ সিদ্ধান্ত মানে না আমেরিকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close