আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ সেপ্টেম্বর, ২০১৯

মার্কিন প্রশাসনে রদবদলে ইরানের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আসবে না

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলি শামখানি বলেছেন, মার্কিন প্রশাসনে রদবদলের কারণে আমেরিকার ব্যাপারে ইরানের দৃষ্টিভঙ্গিতে কোনো পরিবর্তন আসবে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার যুদ্ধবাজ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে বরখাস্ত করার পর এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে শামখানি এ কথা বলেন।

তিনি বলেন, ইরানের বিরুদ্ধে মার্কিন সরকারের শত্রুতা ও বিদ্বেষের শেকড় মাটির অনেক গভীরে প্রোথিত এবং একজন বা দুজন কর্মকর্তাকে সরিয়ে দিলে তা ওই শত্রুতা নির্মূলে কোনো প্রভাব ফেলবে না। ইরানের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তা বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাহ্যিকভাবে দুই ধরনের নীতি গ্রহণ করলেও দুটি প্রশাসনই তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের নীতিতে অটল ছিল। এ থেকে বোঝা যায়, ইরানের সঙ্গে শত্রুতার ক্ষেত্রে মার্কিনিদের চরিত্রে কোনো পরিবর্তন আসেনি।

শামখানি বলেন, আমেরিকা তার আন্তর্জাতিক প্রতিশ্রুতি পূরণ করে পরমাণু সমঝোতায় ফিরে আসে কি-না এবং তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে কি-না তার ওপর ওয়াশিংটনের ব্যাপারে ইরানের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আসার বিষয়টি নির্ভর করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close