স্বাস্থ্য ডেস্ক

  ১৫ ফেব্রুয়ারি, ২০২৪

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ৫ খাবার

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। কারণ সুস্থ থাকার জন্য এটি আপনার সবচেয়ে আগে প্রয়োজন। শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হলে তা বিভিন্ন রোগ-জীবাণুর সঙ্গে লড়াই করতে পারবে। ফলে আপনার সুস্থ থাকা সহজ হবে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য সবার আগে আপনার খাবারের দিকে মনোযোগ দিতে হবে। কারণ এটি এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতায় বড় প্রভাব ফেলে। চলুন জেনে নেওয়া যাক এমন ৫টি খাবার সম্পর্কে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুণ কার্যকর-

সাইট্রাস ফল : কমলা, লেবু, মাল্টা এবং আঙ্গুরসহ সব সাইট্রাস ফল ভিটামিন সি সমৃদ্ধ। সাইট্রাস ফলের মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি প্রতিরোধ করে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত খেতে হবে সাইট্রাস জাতীয় ফল।

ফ্যাটি মাছ : ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ ফ্যাটি মাছ যেমন টুনা, ম্যাকেরেল এবং সার্ডিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যথেষ্ট ভূমিকা রাখে। এই অ্যাসিড অ্যান্টি-ইনফ্ল্যামেটরি সমৃদ্ধ যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে। তাই এসব মাছের পাশাপাশি ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ অন্যান্য মাছও রাখুন আপনার খাবারের তালিকায়।

রসুন : বিশ্বব্যাপী রান্নাঘরের একটি প্রধান উপাদান হলো এই ভেষজ। রসুন হলো স্বাস্থ্য-উন্নয়নকারী বৈশিষ্ট্যের ভাণ্ডার। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান প্রদাহ কমাতে এবং প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। সেইসঙ্গে রসুনে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে। তাই আপনার নিয়মিত খাবারের তালিকায় রাখুন রসুন।

পালং শাক : পালং শাক হলো পুষ্টির একটি শক্তিশালি উৎস। এতে ফ্ল্যাভোনয়েড, ভিটামিন সি, ভিটামিন ই এবং বিভিন্ন খনিজ রয়েছে যা সক্রিয়ভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখে। পালং শাক নিয়মিত খেলে তা বিভিন্ন রোগের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে সাহায্য করে। তাই সবুজ রঙের এই পুষ্টিকর শাক যোগ করুন খাবারের তালিকায়।

ব্রকলি : ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ ব্রকলি একটি চমৎকার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী সবজি হিসেবে কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি ভিটামিন এ, সি এবং ই সমৃদ্ধ ব্রকলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং অসুস্থতা দূর করতে সাহায্য করে। নিয়মিত ব্রকলি খেলে তা আপনাকে নানাভাবে সুস্থ রাখতে কাজ করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close