নিজস্ব প্রতিবেদক

  ০৯ মে, ২০২৪

উপজেলা নির্বাচন

নির্বিঘ্নে সম্পন্ন প্রথম ধাপের ভোট

মাদারীপুর ও মুন্সীগঞ্জে সংঘর্ষে আহত ২০ * বগুড়ায় ৯০০ জাল ভোট প্রিসাইডিং অফিসারসহ আটক ২

বিক্ষিপ্ত ঘটনা ছাড়া ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। গতকাল বুধবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত। এ দফায় ১৩৯টি উপজেলায় নির্বাচন হয়েছে। ভোটারের উপস্থিতি ছিল সন্তোষজনক। নির্বাচন কমিশন (ইসি) বলছে, সর্বোচ্চ ৪০ শতাংশ ভোট পড়েছে। এদিকে মাদারীপুর ও মুন্সীগঞ্জে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষে ২০ জন আহত হয়েছেন। এ সময় অর্ধশতাধিক হাতবোমা ও ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। মুন্সীগঞ্জে সাংবাদিককে মারধর করা হয়েছে। এছাড়া সিরাজগঞ্জের বেলকুচিতে টাকাসহ ইউপি চেয়ারম্যান, বগুড়ায় ৯০০ জাল ভোটসহ প্রিসাইডিং অফিসারসহ দুজন, কক্সবাজারে টাকাসহ এজেন্ট ও কুষ্টিয়ায় কাউন্সিলর প্রার্থী আটক করা হয়েছে। খাগড়াছড়িতে ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনায় ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

মাদারীপুর : জেলা সদরে কেন্দ্রের দখল নিয়ে দুই প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের সময় উভয় পক্ষ অন্তত ৫০টি হাতবোমা ও ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে আহত হয়েছেন এক ভোটারসহ উভয় পক্ষের অন্তত ১০ জন। বুধবার বেলা পৌনে ১১টায় ৯৫ নম্বর বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে এ ঘটনা ঘটে। মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার আলাউল হাসান বলেন, ভোটকেন্দ্রের বাইরে দুই পক্ষের উত্তেজনা থেকে সংঘর্ষের সূত্রপাত। বালিয়া সড়কের দুই প্রান্তে অবস্থান নিয়ে পাল্টাপাল্টি ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ, হাতবোমা ও ককটেল বিস্ফোরণ ঘটিয়ে এলাকায় আতঙ্ক সৃষ্টি করা হয়। এতে কয়েকজন আহত হন। খবর পেয়ে পুলিশ, বিজিবিসহ নির্বাহী ম্যাজিস্ট্রেট গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। দুপুর ১২টায় কেন্দ্র পরিদর্শনে আসেন পুলিশ সুপার মাসুদ আলম ও জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান। পুলিশ সুপার মাসুদ আলম বলেন, এখন পরিস্থিতি শান্ত।

সুনামগঞ্জ : জেলার শাল্লার চব্বিশা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে ঘোড়া ও আনারস প্রতীকের দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ১০ জন আহত হন। এর আগে সোমবার রাত ২টায় একই কেন্দ্রের সামনে থেকে অন্য কেন্দ্রের সহকারী প্রিসাইডিং কর্মকর্তাসহ চারজনকে আটক করে পুলিশ।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের গজারিয়ায় ভোটগ্রহণ চলাকালে কেন্দ্রের বাইরে এক পুলিশ সদস্যকে মারধরের ছবি ও ভিডিও করায় চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকরা এক সাংবাদিকের ওপর হামলা চালান। তারা সাংবাদিকের মুঠোফোন কেড়ে নিয়ে মারধর করেন। বুধবার সকাল সোয়া ৯টায় উপজেলার হোসেন্দির ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। মারধরের শিকার সাংবাদিক গোলজার হোসেন দৈনিক মানবজমিনের মুন্সীগঞ্জ প্রতিনিধি ও মুন্সীগঞ্জ প্রেস ক্লাবের সহসভাপতি। এ ঘটনায় অভিযুক্ত দুজন হলেন আনারস প্রতীকের প্রার্থী আমিরুল হকের সমর্থক স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুল হক (মিঠু) ও তার ভাতিজা তানভীর হক (তুরীন)।

জামালপুর : জেলা সদরে চেয়ারম্যান পদে বিজন কুমার চন্দের মোটরসাইকেল প্রতীকের কর্মী-সমর্থকদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী প্রার্থী অ্যাডভোকেট হাফিজুর রহমান স্বপনের কাপ-পিরিচ প্রতীকের এজেন্টদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় কাপ-পিরিচ প্রতীকের তিন এজেন্ট আহত হন। বুধবার দুপুরে তিতপল্লার দহেরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. মহসিন অভিযোগ অস্বীকার করে বলেন, এ কেন্দ্রে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সিরাজগঞ্জ : ভোট কেনার সময় ৯৪ হাজার টাকাসহ সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার ভাঙ্গাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান জহুরুল ইসলামকে আটক করা হয়। বুধবার দুপুরে বেলকুচি উপজেলার ভাঙ্গাবাড়ী ইউনিয়নের তামাই পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তাকে আটক করে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। সিরাজগঞ্জ জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ওসি মো. জুলহাজ উদ্দীন বিষয়টি নিশ্চিত করেন।

বগুড়া : জেলার গাবতলীতে জাল ভোট দেওয়ার অভিযোগে প্রিসাইডিং অফিসার ও আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর এজেন্টকে আটক করেছে পুলিশ। বুধবার দুপুর ১২টায় রামেশ্বাপুরের কুসুমকলি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। আটকরা হলেন- প্রিসাইডিং অফিসার শাজাহান আলম ও এজেন্ট এরশাদ আলী। এ সময় তাদের কাছ থেকে ব্যালটে সিল মারা ৯০০ জাল ভোট জব্দ করা হয়। প্রায় ৩০০ জাল ভোট বাক্সে ফেলার অভিযোগ স্বীকার করেন প্রিসাইডিং অফিসার শাজাহান আলম।

খাগড়াছড়ি : জেলার লক্ষ্মীছড়িতে ব্যালট বাক্স ছিনতাইয়ের অভিযোগে দেওয়ানপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটির ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। বুধবার বিকেল পৌনে ৪টায় কেন্দ্রটির ভোটগ্রহণ স্থগিত করেন প্রিসাইডিং অফিসার জিনা চাকমা।

ব্রাহ্মণবাড়িয়া : নাসিরনগরের জাল ভোট দিতে না দেওয়ায় পোলিং অফিসারকে মারধর করার অভিযোগ ওঠে। বুধবার বেলা ১১টায় উপজেলার রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

কক্সবাজার : সদর উপজেলায় চৌপল্ডী দক্ষিণ রাখাইনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোটরসাইকেল প্রতীকের প্রার্থী নুরুল আবছারের পক্ষে মাসুদ পারভেজ নাম এক এজেন্টকে প্রকাশ্যে টাকা বিতরণকালে আটক করা হয়।

কুষ্টিয়া : সদর উপজেলায় নির্বাচন চলাকালীন একটি ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টির দায়ে মীর রেজাউল ইসলাম বাবু নামে এক কাউন্সিলর প্রার্থীকে আটক করে বিজিবি।

চাঁদপুর : মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের দায়িত্বে থাকা মোহাম্মদ নূর উদ্দিন নামে এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু হয়েছে।

নারায়ণগঞ্জ : বন্দরে চেয়ারম্যান প্রার্থীর এজেন্টকে কেন্দ্র থেকে বের করে মারধরের অভিযোগ পাওয়া গেছে। মারধরের শিকার ওই এজেন্টের নাম মো. ফারুক। তিনি জেলা জাতীয় পার্টির সহসভাপতি মাকসুদ হোসেনের (আনারস) পোলিং এজেন্ট ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close