প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ ফেব্রুয়ারি, ২০২১

কাপড়ে ৩ দিন পর্যন্ত বাঁচতে পারে

কোভিড-১৯ রোগের জন্য দায়ী করোনাভাইরাসের স্ট্রেইনগুলো সচরাচর ব্যবহৃত কাপড়ের ওপর তিন দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে বলে নতুন এক গবেষণায় দেখা গেছে। এরমধ্যে পলিয়েস্টার কাপড়ের ওপর সবচেয়ে বেশি সময় ধরে টিকে থাকতে পারে করোনাভাইরাস। খবর বিবিসির।

যুক্তরাজ্যের ডি মন্টফোর্ট ইউনিভার্সিটির গবেষকরা পলিয়েস্টার, পলিকটন ও ১০০% কটন কাপড়ের ওপর গবেষণা চালান। এ গবেষণায় নেতৃত্ব দেন অণুজীববিদ ড. কেটি লাইর্ড। তিনি বলেন, স্বাস্থ্যসেবায় নিয়োজিত ব্যক্তিদের ইউনিফর্ম থেকে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি রয়েছে। গবেষণায় দেখা গেছে, ভাইরাসের ড্রপলেটগুলো এ ধরনের কাপড়ের গায়ে লেগে থাকে। এই তিন ধরনের কাপড়ের ওপর পর্যবেক্ষণে দেখা যায়, ৭২ ঘণ্টা পরও পলিয়েস্টার কাপড়ের ওপর বেঁচে থাকে করোনাভাইরাস। এমনকি সংক্রমণও ছড়াতে পারে। এদিকে, ১০০% কটনের ওপর ২৪ ঘণ্টা ও পলিকটনের ওপর ৬ ঘণ্টা বেঁচে থাকে করোনাভাইরাস।

তাই চিকিৎসাসেবায় নিয়োজিত ব্যক্তিদের হাসপাতালে ব্যবহৃত ইউনিফর্ম বাড়িতে নিয়ে না যাওয়াই ভালো বলে মনে করেন গবেষকরা। আর ৬৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রার পানির সঙ্গে ডিটারজেন্ট ব্যবহার করে কাপড় পরিষ্কার করলে করোনাভাইরাস পুরোপুরি ধ্বংস হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close