নিজস্ব প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০২১

টিকাদান শুরু পরশু

কুর্মিটোলা হাসপাতালের নার্স নেবেন প্রথমে

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকাদান কার্যক্রম শুরু হবে আগামী ২৭ জানুয়ারি বুধবার। সেদিন ওই কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে প্রথম টিকা দেওয়া হবে একজন নার্সকে। গতকাল শনিবার রাজধানীর কিডনি ইনস্টিটিউট ও হাসপাতাল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

আবদুল মান্নান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৭ জানুয়ারি ভার্চুয়ালি কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করবেন। একজন নার্সকে টিকা দেওয়ার মাধ্যমে এই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হবে।

------
স্বাস্থ্য সচিব জানান, উদ্বোধনের পর বুধবারই আরো ২০ থেকে ২৫ জনকে টিকা দেওয়া হবে। এদের মধ্যে থাকবেন স্বাস্থ্যকর্মী, চিকিৎসক, শিক্ষক, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক। এরপর ২৮ জানুয়ারি ঢাকার পাঁচটি হাসপাতালে এবং ৮ ফেব্রুয়ারি থেকে সারা দেশে টিকাদান শুরু হবে।

সচিব বলেন, ঢাকায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে টিকা দেওয়া হবে। সেখানে ৪০০ থেকে ৫০০ জনের ওপর টিকা প্রয়োগ করা হবে। তাদের এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখার পর ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান শুরু হবে।

ভারতের উপহার দেওয়া কোভিডের টিকা বিশেষ বিমানে করে গত বৃহস্পতিবার ঢাকায় পৌঁছায়। ওইদিন সকাল সোয়া ১১টার দিকে এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে টিকার প্রথম চালান। ওই টিকা পরিবহন করার জন্য দুটি কার্গো আনা হয় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। সেখান থেকে টিকা সংরক্ষণের জন্য নিয়ে যাওয়া হয় তেজগাঁওয়ে ইপিআইয়ের সংরক্ষণাগারে।

এদিকে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন জানিয়েছেন, বাংলাদেশ সরকারের কেনা টিকার ৫০ লাখ ডোজের প্রথম চালান আসবে আগামীকাল সোমবারের মধ্যেই। তিনি বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম চালান ভারতের পুনে থেকে সড়কপথে যাবে দিল্লিতে। পরে দিল্লি থেকে বিমানে ঢাকায় আনা হবে।

 

 

"

আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close