নিজস্ব প্রতিবেদক

  ০৩ মে, ২০২৪

দক্ষিণ-পূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান পুতুলের

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কার্যক্রম পরিচালনার জন্য এ অঞ্চলের বিভিন্ন দেশের মধ্যে সমন্বয়ের ওপর জোর দিয়েছেন সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া বিভাগের প্রধান সায়মা ওয়াজেদ পুতুল। ভারতের রাজধানী নয়াদিল্লিতে ডব্লিউএইচওর এক সম্মেলনে তিনি বলেন, এ অঞ্চলের স্বাস্থ্য খাতে উন্নয়নের জন্য কোন কোন কর্মসূচিকে অগ্রাধিকার দেওয়া হবে, সে সম্পর্কিত একটি নতুন রোডম্যাপ তৈরি করা প্রয়োজন। এ ভৌগোলিক অঞ্চলের সব দেশের অংশগ্রহণের ভিত্তিতে যদি তা তৈরি হয়, তাহলে দক্ষিণ এশিয়ার স্বাস্থ্য খাতের মূল সমস্যাগুলো শনাক্ত করা সহজ হবে।

পুতুল বলেন, নারী, শিশু, শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতার শিকার এবং প্রান্তিক লোকজনকে অগ্রাধিকার দিয়ে প্রস্তাবিত নতুন কর্মপরিকল্পনা ও কৌশল প্রণয়ন করা প্রয়োজন এবং যদি তা ঘটে, তাহলে একদিকে যেমন ডব্লিউএইচওর কার্যকলাপের সঙ্গে নতুন অংশীদারদের সংযোগ ঘটবে; অন্যদিকে সব দেশের সহযোগিতার ভিত্তিতে একটি সমন্বিত নেতৃত্বও গঠন হবে- যা সংস্থার কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাবে।

নয়াদিল্লির সম্মেলনে ডব্লিউএইচওর দক্ষিণ-পূর্ব এশিয়ার সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়ে পুতুল বলেন, আমাদের বিভিন্ন কর্মসূচির রোডম্যাপ এখন আপনাদের হাতে। আপনারা সবাই এসব কর্মসূচির অংশীদার। এটা আমার একার রোডম্যাপ নয়, বরং আমাদের। তাই ডব্লিউএইচওর পক্ষ থেকে আপনাদের প্রতি আমার অনুরোধ- সদিচ্ছা, অভিজ্ঞতা এবং দক্ষতা দিয়ে আমাদের সহযোগিতা করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close