বিনোদন প্রতিবেদক

  ২০ ফেব্রুয়ারি, ২০২৪

প্রশংসা কুড়াচ্ছে নিরব-অপুর ‘ছায়াবৃক্ষ’

ভালোবাসা দিবসকে কেন্দ্র করে ১৬ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে সিনেমা ‘ছায়াবৃক্ষ’। চা-শ্রমিকদের জীবনের বিভিন্ন গল্প নিয়ে সিনেমাটি চিত্রনাট্য ও পরিচালনা করেছেন বন্ধন বিশ্বাস। সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন নিরব ও অপু বিশ্বাস। সিনেমাটির মধ্য দিয়ে দীর্ঘ সময় পর প্রেক্ষাগৃহে আবার দেখা মিলল এ জুটির। এতে দুজনকেই দেখা গেছে চা-শ্রমিকের ভূমিকায়।

বাংলাদেশের ২৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি। দেশের প্রেক্ষাগৃহে প্রশংসা কুড়াচ্ছে ‘ছায়াবৃক্ষ’। এই কয়েক দিনে সিনেমাটি বাংলাদেশের দর্শক ও চলচ্চিত্রপ্রেমীদের মনোযোগ আকর্ষণ করেছে ও তাদের প্রশংসা পাচ্ছে। যেখানে বিভিন্ন দর্শকরে বিভিন্ন মতামত পাওয়া যায়। নিচে সেটি তুলে ধার হলো রবিবার (১৮ ফেব্রুয়ারি) রাতে সিনেমাটি দেখে মোকিম ইসলাম নামের এক দর্শক বলেন, এটি একটি অসাধারণ সিনেমা। এই সিনেমার গল্পটার মাধ্যমে অনেকগুলো বিষয়কে স্পর্শ করা হয়েছে এবং অনেক পরিমিতিবোধ কাজ করেছে।

রাশেদ নামে এক দর্শক বলেন, ছায়াবৃক্ষ সিনেমাটিতে চা-শ্রমিকদের পক্ষে একটি বড় বার্তা রয়েছে। আমার মনে হয়, একজন চা-শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা ও যেটা শ্রমিকের পরিশ্রমের বিবেককে জাগ্রত করার জন্য এর চেয়ে শক্তিশালী বার্তা আর হতে পারে না। সব দিক দিয়ে এটি একটি অসাধারণ সিনেমা। আমরা বলি, চলচ্চিত্র সমাজ পরিবর্তনের একটি শক্তিশালী মাধ্যম। আমার মনে হয়, এই সিনেমার মাধ্যমে আবারও তা প্রমাণিত হয়েছে।

সিনেমাটি দেখে রিটায়ার্ড একজন শিক্ষক বলেন, মানুষের সংগ্রামী জীবনের এক অসাধারণ গল্প এটি। দৃশ্যগুলো এখনো চোখে লেগে আছে। মনে জায়গা করে বসে আছে অনুপ ও তুলি।

দীর্ঘ যাত্রা শেষে মুক্তি পেয়েছে পরিচালক বন্ধন বিশ্বাসের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ছায়াবৃক্ষ’। সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেছেন নিরব, অপু বিশ্বাস, নওশাবা, সুমিত, ডন, শতাব্দী ওয়াদুদ, এলিনা শাম্মি ও আজম খানসহ অনেকে। অনুপম কথাচিত্রের ব্যানারে নির্মিত সিনেমাটির কাহিনি ও সংলাপ লিখেছেন তানভীর আহমেদ সিডনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close