বিনোদন প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২৩

গান গেয়ে প্রথম ৫ টাকা পেয়েছিলেন কুমার বিশ্বজিৎ

‘৭৭ থেকে এখনো মঞ্চে’

কুমার বিশ্বজিৎ সংগীতাঙ্গনের গর্ব। বাংলাদেশের সংগীতের যে ঐতিহ্য আছে, যা আমরা সব সময় লালন করি ধারণ করি তার সৃষ্টিতে একজন কুমার বিশ্বজিতেরও অনেক বড় ভূমিকা রয়েছে। তার প্রথম জনপ্রিয় গান ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’ হিট হওয়ার আগে থেকেই অর্থাৎ ১৯৭৭ সাল থেকেই তিনি স্টেজ শোতে গান গেয়ে আসছেন। মুক্তিযুদ্ধ চলাকালীন কুমার বিশ্বজিৎ ক্লাস ফোরে পড়তেন। সেই সময় চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে ফেনীর সাবরুণ বর্ডারের বেলুনিয়ার ত্রিবরা বাজারে শরণার্থী ক্যাম্পে আশ্রিত ছিলেন। সেই শরণার্থী ক্যাম্পেই জীবনে প্রথম গান গেয়ে পাঁচ টাকা পেয়েছিলেন কুমার বিশ্বজিৎ। ১৯৭৭ সাল থেকে ‘রিদম ৭৭’-এর হয়ে তিনি, আইয়ুব বাচ্চু, স্বপন, সারোয়ার, মোহাম্মদ আলী একসঙ্গে গান গাইতেন। এরপর ১৯৮০ সালের শেষের দিকে কুমার বিশ্বজিতের নিজের নামকরণের মধ্য দিয়ে গঠিত হয় ব্যান্ড দল ফিলিংস। ১৯৮২ সালে কুমার বিশ্বজিতের গাওয়া ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’ গানটি হিট হওয়ার পর ঢাকায় চলে আসেন।

শুরু হলো ঢাকার জীবন এবং ঢাকা, ঢাকার আশপাশেসহ দেশে-বিদেশে স্টেজ শো। সেই যে তার অনবদ্য চলা, এখনো স্টেজ শোতে অনন্য অনবদ্য কুমার বিশ্বজিৎ। এরই মধ্যে ২০ জানুয়ারি কক্সবাজারে, ২১ জানুয়ারি গুলশান ক্লাবে শোতে পারফর্ম করেন। আবার আগামী ২৭ জানুয়ারি রাজধানীর ১০০ ফিট-এ, ১০ ফেব্রুয়ারি কুমিল্লা ক্যাডেট কলেজসহ টানা মার্চ পর্যন্ত স্টেজ শোতে কুমার বিশ্বজিতের বেশ ব্যস্ততা রয়েছে।

জীবন্ত এই কিংবদন্তি সংগীতশিল্পী গানে গানে তার পথচলা প্রসঙ্গে বলেন, ‘শুরুতেই একটি কথা বলি, তা হলো আমার কাছে মনে হয় এ দেশের বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব যারা চলে গেছেন তাদের আমরা শ্রদ্ধার সাথে কিংবদন্তি বলি। আমাদের যারা বেঁচে আছেন এবং দীর্ঘদিন ধরে কাজ করে একটি অবস্থানে এসেছেন, নিজের নামকে তার কাজের মধ্যদিয়ে ব্যান্ডে পরিণত করেছেন তাদের না হয় আমরা কিংজীবন্তী বলি। একটা নতুন সুন্দর বিশেষণের যাত্রা শুরু হোক না।’

এই যে দীর্ঘদিন ধরে গান গেয়ে আসছেন। কখনো কী বিরক্তি এসেছে তাতে। জবাবে কুমার বিশ্বজিৎ বলেন, ‘এটা সত্যি, বিরক্তি এসেছে। কারণ নিজের ব্যক্তিগত জীবন বলতে একজন শিল্পীর থাকে না। এখন আসলেই পরিবারকে সময় দিতে চাই, পরিবারের সঙ্গে অ্যাটাচ থাকতে চাই। শুধু মিউজিসিয়ানদের চিয়ারআপ রাখতে, ইন্ডাস্ট্রির মানুষদের চিয়ারআপ রাখতে, নতুন প্রজন্মের শিল্পীদের অনুপ্রেরণা দিতে এখন কাজ করে যাচ্ছি।

গান করছি, স্টেজ শো করছি। কারণ এটা পরম সত্যি, স্টেজ শোতে পারফর্ম করতে প্রচণ্ড প্রস্তুতি লাগে। যা এই সময়ে এসে নিতে খুব বেশি ভালো লাগে না।’ এদিকে শিগগিরই কুমার বিশ্বজিতের ক্যারিয়ারের চার দশকের অনুষ্ঠানের তারিখ নির্ধারণ হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close