উজাইর ইসলাম

  ১৫ মে, ২০২৪

দৃষ্টিপাত

অ্যান-মারি ট্রেভেলিয়ানের বাংলাদেশ সফর কেন তাৎপর্যপূর্ণ

১৯৭২ সাল থেকে, যুক্তরাজ্য বাংলাদেশের গবেষণা, স্বাস্থ্যসেবা, সামাজিক উন্নয়ন, দুর্যোগ ঝুঁকি হ্রাস, দারিদ্র্যবিমোচন, শিক্ষার উন্নতি, নারী ও শিশুদের আয়ু বৃদ্ধি এবং নারীর ক্ষমতায়নে অঙ্গীকারবদ্ধ অংশীদার হিসেবে কাজ করে আসছে। এসব সহযোগিতা গত ৫২ বছরে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতিতে সাহায্য করেছে। যুক্তরাজ্য বাংলাদেশের সামরিক, পুলিশ এবং সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করেছে। দেশ দুটির মধ্যে ব্যাপক সম্পর্ক জোরদার করতে, যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক মন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান সম্প্রতি বাংলাদেশে তিন দিনের গুরুত্বপূর্ণ সফর করেছেন। তিনি বাংলাদেশ এবং যুক্তরাজ্যের মধ্যে ‘আধুনিক অর্থনৈতিক, নিরাপত্তা এবং অভিবাসন অংশীদারত্ব জোরদার করার’ প্রচেষ্টায় এই সম্পর্কের মধ্যে কিছু অতিরিক্ত মাত্রা যোগ করেছেন।

ব্রিটিশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ, শিক্ষামন্ত্রী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন এবং সফরকালে অন্যান্য গুরুত্বপূর্ণ সেমিনারে যোগ দেন। তিনি সুশীলসমাজ সংগঠন এবং রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করেন, ব্যবসায়ী নেতা, মানবাধিকার কর্মী এবং জলবায়ু বিশেষজ্ঞদের সঙ্গেও দেখা করেছেন। এই সফরে ঢাকা এবং লন্ডন উভয়ের জন্যই সহযোগিতার অপার সম্ভাবনা দেখা গেছে, কারণ উভয় রাষ্ট্রই মানবজাতির কল্যাণের জন্য একটি মুক্ত এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল দেখতে চায়। অপ্রচলিত নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলায় লন্ডন ও ঢাকা সম্পর্ককে এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের নিরপেক্ষ এবং জোটনিরপেক্ষ অবস্থানের কারণে, যুক্তরাজ্য এবং বাংলাদেশ এই এলাকার সাধারণ নিরাপত্তা সমস্যা নিয়ে আলোচনা ও সহযোগিতা জোরদার করার সুযোগ পেয়েছে। সে ক্ষেত্রে তার সফর সময়োপযোগী।

যুক্তরাজ্য বাণিজ্য নীতির সক্ষমতা জোরদার করতে এবং সংস্কার বাস্তবায়নের জন্য বাংলাদেশকে প্রযুক্তিগত সহায়তা দেবে, যা দেশটিকে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে এবং ২০২৬ সালের মধ্যে এলডিসি মর্যাদা থেকে সফলভাবে বের হতে সহায়তা করবে, কারণ তিনি এই লক্ষ্যে বাংলাদেশের সঙ্গে একটি নতুন বাণিজ্য নীতি প্রকল্প ঘোষণা করেছেন। একটি ক্রমবর্ধমান বৈশ্বিক পরিপ্রেক্ষিতে, শক্তিশালী দ্বিপক্ষীয় সম্পর্ক একটি জাতির উন্নয়নের গতিপথের জন্য গুরুত্বপূর্ণ, বিশেষ করে বাংলাদেশের জন্য আরো বেশি। সেই লক্ষ্যে, যুক্তরাজ্যের সঙ্গে একটি শক্তিশালী অংশীদারত্ব গড়ে তোলার মাধ্যমে বিভিন্ন সেক্টরে অগ্রগতি ত্বরান্বিত করার অপার সম্ভাবনা রয়েছে এবং আমরা বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বাড়াতে ইউকে ইন্দো-প্যাসিফিক মন্ত্রীর আগ্রহ দেখাতে পেরে আনন্দিত।

যুক্তরাজ্য বাংলাদেশে তার বাণিজ্য নীতি প্রকল্প পুনরায় শুরু করছে, যা দেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্কের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করেছে। বাংলাদেশ এবং যুক্তরাজ্যের মধ্যে একটি গভীর-মূল সংযোগ রয়েছে, যা শক্তিশালী কূটনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক বন্ধন গড়ে তোলার ভিত্তি হিসেবে কাজ করতে পারে। এই দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ অংশীদারত্ব অনেক সুবিধার প্রতিশ্রুতি দেয়, যা একটি উন্নত জাতি হওয়ার পথে বাংলাদেশের গতিপথকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে।

প্রথম এবং সর্বাগ্রে, উন্নত দ্বিপক্ষীয় বাণিজ্য নতুন বাজার এবং বিনিয়োগের দরজা খুলে দিতে পারে। যেহেতু যুক্তরাজ্য ব্রেক্সিট-পরবর্তী পুনর্নির্মাণের মধ্য দিয়ে যাচ্ছে, বাংলাদেশ একটি লাভজনক ব্যবসায়িক অংশীদার হিসেবে দাঁড়িয়েছে, বিশেষ করে দেশটির প্রাণবন্ত টেক্সটাইল এবং পোশাকশিল্পের কারণে। একটি শক্তিশালী অংশীদারত্ব রপ্তানি বৃদ্ধি, বৃহত্তর বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগ এবং শেষ পর্যন্ত বাংলাদেশের জনগণের জন্য একটি সম্প্রসারিত কর্ম বাজারের দিকে পরিচালিত করতে পারে।

ইউকে £১২ মিলিয়নের ($১৫ মিলিয়ন) নতুন তহবিল ঘোষণা করা হয়েছে, যা কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী এবং ওই এলাকার স্থানীয়দের গুরুত্বপূর্ণ মানবিক সহায়তা প্রদান করবে। বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী এবং স্বাগতিক সম্প্রদায়ের জন্য বিশুদ্ধ পানি, স্বাস্থ্যসেবা, আশ্রয় এবং সুরক্ষা পরিষেবার অ্যাক্সেস বাড়াতে ইউকে £১২ মিলিয়ন মানবিক সহায়তা প্রদান করছে।

রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার জন্য নতুন প্যাকেজের অর্থায়ন ১৫ মিলিয়ন ডলার, যা আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর), জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এবং জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) মাধ্যমে সহায়তা বাস্তবায়ন করা হবে। ২০১৭ সাল থেকে, যুক্তরাজ্য বাংলাদেশে রোহিঙ্গা এবং এলাকার স্থানীয়দের সমর্থন করার জন্য £৩৯১ মিলিয়ন ($৪৮৭ মিলিয়ন) প্রদান করেছে। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে লন্ডনের অবস্থানকে বাংলাদেশ সব সময় প্রশংসা করে। সংকট সমাধানে লন্ডন আরো ভূমিকা রাখবে কারণ এই সংকট নিরাপদ ইন্দো-প্যাসিফিকের জন্য হুমকি হয়ে উঠেছে। ক্রমবর্ধমান মানব পাচার, রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে মাদক পাচার ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর জন্য সরাসরি হুমকি হয়ে উঠেছে।

মন্ত্রী ট্রেভেলিয়ান বাংলাদেশের যুবসম্প্রদায় এবং পিছিয়ে পড়া গোষ্ঠীগুলোকে জলবায়ু-সংক্রান্ত কর্মকাণ্ডে জড়িত করার জন্য ও ক্ষমতায়নে যুক্তরাজ্যের নতুন সহায়তার ঘোষণা দিয়েছেন। ইন্দো-প্যাসিফিকের জন্য যুক্তরাজ্যের মন্ত্রী হিসেবে অভিবাসন, অর্থনৈতিক সংস্কার এবং নিরাপত্তাসহ অগ্রাধিকার ক্ষেত্রগুলোতে যুক্তরাজ্য-বাংলাদেশ সহযোগিতা বৃদ্ধি পাবে। ইন্দো-প্যাসিফিক মন্ত্রী হিসেবে বাংলাদেশে তার দ্বিতীয় সফরে, তিনি দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার জন্য যুক্তরাজ্যের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী বন্ধুত্ব আমাদের দুই দেশের মধ্যে গভীর সাংস্কৃতিক এবং জনগণের মধ্যে সম্পর্ক দ্বারা দৃঢ়। যুক্তরাজ্য-বাংলাদেশ অংশীদারত্ব আরো শক্তিশালী হচ্ছে। অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের যৌথ কাজ থেকে শুরু করে রোহিঙ্গাদের প্রতি আমাদের অবিচল সমর্থন এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে আমাদের অংশীদারত্ব, আমরা একসঙ্গে আরো কিছু করতে দৃঢ়প্রতিজ্ঞ।

অধিকন্তু, শিক্ষা, প্রযুক্তি এবং উদ্ভাবনের ক্ষেত্রে সহযোগিতা মানবসম্পদ শক্তিশালী করতে পারে এবং বিজ্ঞানভিত্তিক শিল্পকে চালিত করতে পারে। অ্যাকাডেমিক অংশীদারত্ব, গবেষণা সহযোগিতা এবং প্রযুক্তি হস্তান্তর উদ্যোগ বাংলাদেশি যুবকদের একবিংশ শতাব্দীর বৈশ্বিক অর্থনীতিতে উন্নতির জন্য প্রয়োজনীয় দক্ষতা ও জ্ঞান দিয়ে ক্ষমতায়ন করতে পারে।

জলবায়ু পরিবর্তনের অভিযোজন এবং টেকসই উন্নয়নে যুক্তরাজ্যের দক্ষতা এসব ক্ষেত্রে বাংলাদেশের নিজস্ব প্রচেষ্টার সঙ্গে সাদৃশ্যপূর্ণ। ভাগ করা জ্ঞান এবং সহযোগিতামূলক প্রকল্পগুলো পরিবেশগত চ্যালেঞ্জ এবং প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে দেশের স্থিতিস্থাপকতাকে শক্তিশালী করতে পারে, যা দীর্ঘ মেয়াদে উভয় দেশকে উপকৃত করে। যেহেতু বাংলাদেশ তার উন্নয়নশীল অবস্থা থেকে বের হওয়ার চেষ্টা করছে, তাই যুক্তরাজ্যের সঙ্গে শক্তিশালী দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে তোলা শুধু নিছক পছন্দ নয়, বরং একটি কৌশলগত অবস্থান। আর এই কারণে ব্রিটিশ ইন্দো-প্যাসিফিক মন্ত্রী অ্যান-মারি ট্রেভেলিয়ানের বাংলাদেশ সফর তাৎপর্যপূর্ণ।

লেখক : ফ্রিল্যান্স লেখক ও কলামিস্ট

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close