নাদিয়া সুলতানা

  ২৩ এপ্রিল, ২০২৪

মুক্তমত

স্কাউট এক আনন্দের জগৎ

৮ এপ্রিল বাংলাদেশে তৃতীয়বারের মতো উদযাপিত হয়েছে ‘বাংলাদেশ স্কাউট দিবস’। এবারের প্রতিপাদ্য ছিল ‘স্মার্ট স্কাউটিং, স্মার্ট সিটিজেন’। ১৯৭২ সালের ৮ এপ্রিল বাংলাদেশ স্কাউটিংয়ের সূচনা হয় সেই হিসেবে ২০২২ সাল থেকে ৮ এপ্রিল ‘বাংলাদেশ স্কাউট দিবস’ পালন করা হয়। বাংলাদেশ স্কাউট হলো দেশের জাতীয় স্কাউট সংগঠন। ১৯১৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে স্কাউট অ্যাসোসিয়েশনের ব্রিটিশ ভারতীয় শাখার অংশ হিসেবে এ অঞ্চলে স্কাউটিং যাত্রা শুরু হয়। ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ‘বাংলাদেশ স্কাউট অ্যাসোসিয়েশন’ নামে জাতীয় পর্যায়ে স্কাউটিংয়ের সংগঠনটি গড়ে ওঠে। পরে ১৯৭৮ সালে এর নাম পরিবর্তন করে ‘বাংলাদেশ স্কাউট’ রাখা হয়।

স্কাউটিং হলো একটি আন্দোলন। যার মাধ্যমে হাসি-আনন্দ ও মজার ছলে শিক্ষা দেওয়া হয়। ১৯০৭ সালে রবার্ট স্টিফেনসন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল- সংক্ষেপে ‘বিপি’ এ আন্দোলন শুরু করেন। ১৯৭৪ সালে বিশ্ব স্কাউটস সংস্থার ১০৫তম সদস্য হিসেবে স্বীকৃতি পেয়েছিল ‘বাংলাদেশ স্কাউট সমিতি’। ৫ লাখ ৬৩ হাজার ২৬ সদস্য নিয়ে কার্যক্রম শুরু করে বাংলাদেশ স্কাউট। বর্তমানে বাংলাদেশে প্রায় ২৪ লাখ ৩৪ হাজারের মতো স্কাউট সদস্য রয়েছে। বর্তমানে বাংলাদেশ বিশ্বের ষষ্ঠ বৃহত্তম স্কাউট।

বাংলাদেশ স্কাউট প্রধানত তিনটি শাখায় বিভক্ত, কাব স্কাউট ৬ থেকে ১১ বছর বয়সিদের জন্য। স্কাউটস ১১ থেকে ১৭ বছরের বয়সিদের জন্য। রোভার স্কাউটস ১৭ থেকে ২৫ বছর বয়সিদের জন্য। স্কাউটে মেয়েদের সুযোগ দেওয়ার জন্য ১৯৯৪ সালে ২৪ মার্চ বিশ্ব স্কাউট সংস্থার অনুমোদনক্রমে গার্ল-ইন স্কাউটিং চালু করে বাংলাদেশ। স্কাউটের লক্ষ্য হলো ছেলে বা মেয়েকে সৎ চরিত্রবান, দেশপ্রেমিক, সুনাগরিক, পরোপকারী, মনোবলী, আদর্শবান, আত্মনির্ভরশীল করে গড়ে তোলা। স্কাউট আইন ও প্রতিজ্ঞায় ও তা উল্লেখ রয়েছে। স্কাউট আইনে দেখা যায়, স্কাউট প্রতিজ্ঞা- আমি আমার আত্মমর্যাদার ওপর নির্ভর করে প্রতিজ্ঞা করছি, ‘আল্লাহ ও আমার দেশের প্রতি কর্তব্য পালন করতে এবং সর্বদা অন্যকে সাহায্য করতে স্কাউট আইন মেনে চলতে আমি আমার যথাসাধ্য চেষ্টা করব।’

স্কাউট আইন : স্কাউট আত্মমর্যাদায় বিশ্বাসী, স্কাউট সবার বন্ধু, স্কাউট বিনয়ী ও অনুগত, স্কাউট জীবের প্রতি সদয়, স্কাউট সদা প্রফুল্ল, স্কাউট মিতব্যয়ী, স্কাউট চিন্তা, কথা ও কাজে নির্মল।

একজন স্কাউটের এই আইন ও প্রতিজ্ঞা মেনে চলতে হয় এবং দীক্ষার মাধ্যমে সে বিশ্বাস স্কাউট আন্দোলনের সদস্যরা গ্রহণ করে। স্কাউটের ভেতর আছে আপার আনন্দের স্বাধ, যা স্কাউটে যোগ দেওয়ার মাধ্যমে খুঁজে পাওয়া যায়। ক্যাম্পিং, হাইকিং, ট্র্যাকিং, পাইওনিয়ারিং, অনুমান, রান্না, খেলা ইত্যাদি মজার মজার দিকগুলো শিখে ফেলা যায় স্কাউটের মাধ্যমে। তাঁবুতে থাকার অভিজ্ঞতা, হেঁটে হেঁটে প্রাকৃতির সঙ্গে চলা, গভীর অরণ্যে কম্পাস ছাড়াই দিক নির্ণয় করা, পাত্র ছাড়া রান্না করা ইত্যাদি সবকিছু খুঁজে পাওয়া যায় স্কাউটিংয়ের মধ্যে। এই যান্ত্রিক জীবনের চাপায় পড়ে হারিয়ে যাওয়া জীবনের স্বাদ এনে দেয় স্কাউটিং। একজন স্কাউট মাস্টার তার পারদর্শিতা, দক্ষতা, অভিজ্ঞতা দিয়ে একজন স্কাউটের ভেতরে অপ্রকাশিত গুণগুলো নিংড়ে বের করে নিয়ে আসেন, উৎসাহী করে তুলেন সব কাজে। আত্মনির্ভর ও যোগ্য হওয়ার জন্য সহায়তা করেন। যাতে সে প্রবল স্রোতে নিজ ডিঙি নিজেই বাইতে পারে। জীবনে নিজের পথ নিজেই ঠিক করতে পারে। তার ভেতর রোপণ করতে সাহায্য করেন দয়ালু এবং উদারতার বীজ। একজন স্কাউট কোনোপ্রকার প্রাপ্তি বা উদ্দেশ্য ছাড়াই এগিয়ে আসে সবার সাহায্যে। দুর্যোগ, দুর্ঘটনা, বিপদকবলিত মানুষদের সহায়তা প্রধানে দ্বিধাবোধ করে না তারা। স্কাউট দলগতভাবে সবাই ভাগাভাগি করে আনন্দের সঙ্গে কাজ করতে শেখায়। আর এই দলগতভাবে কাজ করে একজন স্কাউট হয়ে উঠে নেতৃত্বদানে পারদর্শী এবং সব কাজ ও গুণের জন্য স্কাউটদের স্বীকৃতি দেওয়া হয়। বিভিন্ন ব্যাজ প্রধান করা হয়, যা তাদের কাজ করা বা শেখার প্রতি আরো উৎসাহ জোগায়। কাবদের শাপলা কাব অ্যাওয়ার্ড, স্কাউটদের প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড, রোভারদের প্রেসিডেন্টস রোভার স্কাউট অ্যাওয়ার্ড ইত্যাদি অ্যাওয়ার্ড দেওয়া হয়। অ্যাওয়ার্ডপ্রাপ্ত স্কাউটদের নাম লেখা থাকে।

বাংলাদেশের স্কাউট এগিয়ে যাচ্ছে সমান তালে। বাংলাদেশের স্কাউটিংয়ের মাধ্যমে বাংলাদেশের স্কাউটরা আত্মনির্ভরশীল হয়ে উঠছে। জীবন উপভোগ, সমাজের জন্য সেবা, দেশের জন্য সেবার পথ খুঁজে পাচ্ছে। দক্ষতা অর্জন করছে বিভিন্ন কাজে। স্কাউটে লুকিয়েছে জীবনের অন্য এক আনন্দের জগৎ আর তা খুঁজে পেতে যোগ দিতে হবে স্কাউট আন্দোলনে। যোগ দিলেই একজন স্কাউট হয়ে ওঠা যায় না, এর জন্য থাকতে হবে অজানাকে জানার আগ্রহ, কৌতূহল, স্পৃহা ও একাত্মতা।

লেখক : গার্ল-ইন রোভার, চট্টগ্রাম কলেজ

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close