reporterঅনলাইন ডেস্ক
  ০৪ মে, ২০২৪

রোহিঙ্গা গণহত্যা

দ্রুত মিয়ানমারের বিচার চায় বাংলাদেশ-গাম্বিয়া

ছবি : সংগৃহীত

রোহিঙ্গা সমস্যার সমাধান, নিজ দেশে প্রত্যাবাসন এবং গণহত্যার জন্য মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে হওয়া মামলার দ্রুত বিচার চেয়েছে বাংলাদেশ ও গাম্বিয়া।

ইসলামিক আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (ওআইসি) ১৫তম শীর্ষ সম্মেলনের প্রাক-প্রস্তুতিমূলক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সভার সাইডলাইন বৈঠকে শুক্রবার (৩ মে) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও গাম্বিয়ার বিচার বিষয়কমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল দাওদা এ জ্যালো এ অভিমত জানান।

বৈঠকে গাম্বিয়ার বিচার বিষয়কমন্ত্রী বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবিক বিবেচনায় বাংলাদেশে আশ্রয় দেয়ায় আন্তরিক ধন্যবাদ জানান। একইসঙ্গে রোহিঙ্গা গণহ্ত্যা মামলা পরিচালনার জন্য অর্থ সহায়তা দেয়ার জন্যও তিনি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।

সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর রক্ষণাবেক্ষণে সরকারের নেয়া পদক্ষেপসমূহ তুলে ধরেন। পাশাপাশি ভবিষ্যৎ প্রতিবন্ধতো বিষয়েও দৃষ্টি আকর্ষণ করেন তিনি। এ সময় রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানের লক্ষ্যে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের তাদের নিজভূম মিয়ানমারে প্রত্যাবাসন শুরুর বিষয়েও পররাষ্ট্রমন্ত্রী গুরুত্বারোপ করেন।

এর প্রেক্ষিতে গাম্বিয়ার বিচার বিষয়কমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর বর্তমান অবস্থা সরোজমিনে দেখার আগ্রহ প্রকাশ করেন। এ সময় তিনি রোহিঙ্গা গণহত্যা মামলার বর্তমান চিত্র তুলে ধরেন। মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলার অভিযোগ প্রমাণে গাম্বিয়ার মন্ত্রী আশাবাদী বলেও জানান।

তবে একইসঙ্গে মামলা পরিচালনার জন্য প্রয়োজনের তুলনায় অপর্যাপ্ত ফান্ডের বিষয়টিও তুলে ধরেন। পাশাপাশি ওআইসিতে গাম্বিয়ার সভাপতিত্ব থাকাকালে সদস্য রাষ্ট্রসমূহের নিকট হতে আরও সহযোগিতা প্রাপ্তির বিষয়েও গাম্বিয়ার বিচার বিষয়কমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

ড. হাছান মাহমুদ মামলা পরিচালনার জন্য বাংলাদেশের পক্ষ হতে প্রয়োজনীয় সহায়তা দেয়ার আশ্বাস দেন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিয়ানমার,গাম্বিয়া,বাংলাদেশ,রোহিঙ্গা গণহত্যা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close