reporterঅনলাইন ডেস্ক
  ০৯ এপ্রিল, ২০২৪

ঈদুল ফিতর

ঘরে ঘরে ফিরে আসুক শান্তি ও সমৃদ্ধি

রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের সিয়াম সাধনা শেষে পবিত্র ঈদুল ফিতর সমাগত। বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব এই ঈদুল ফিতর। এই দিনটি সাম্য, সৌহার্দ্য, ভালোবাসা ও মিলনের মহিমা নিয়ে উপস্থিত হয়। বছর জুড়ে নানা প্রতিকূলতা, দুঃখ-বেদনা ভুলে ঈদের দিন মানুষ সবার সঙ্গে ঘনিষ্ঠভাবে মিলিত হয়। ঈদগাহে ধনী-গরিব নির্বিশেষে সবার এক কাতারে নামাজ আদায় শেষে কোলাকুলির মাধ্যমে স্থাপিত হয় মহান এক সামাজিক সাম্য।

বাঙালি মুসলিম জীবনে ঈদ শুধু ধর্মীয় উৎসব হিসেবে আসে না, এটা হয়ে পড়ে সর্বজনীন আনন্দ উদযাপনের উপলক্ষ, যার দৃষ্টান্ত বিশ্বে বিরল। এই দিনে সবাই সজ্জিত হয় নতুন পোশাকে, সবার ঘরেই থাকে বিশেষ খাবার-দাবারের আয়োজন। পাড়া-মহল্লায় থাকে নানা আনন্দ আয়োজন। ঈদুল ফিতরের সবচেয়ে উজ্জ্বল দিক হলো, সামর্থ্যবানদের দ্বারা ফিতরা-সদকার মাধ্যমে গরিবের হক আদায় করা। ঈদের নামাজ আদায়ের আগেই ফিতরা দেওয়ার নিয়ম। ফিতরার উদ্দেশ্য, দারিদ্র্যের কারণে যাতে কেউ আনন্দ থেকে বঞ্চিত না হয়, তার নিশ্চয়তা বিধান করা। সচ্ছলরা সঠিক নিয়মে জাকাত-ফিতরা দান করলে দরিদ্ররাও ঈদের খুশির ভাগ পেতে পারে। প্রকৃতপক্ষে যারা রোজার যাবতীয় হক আদায় করেছে, তাদের জন্য ঈদুল ফিতরের দিনটি মহাসম্মানের, আনন্দের, শান্তির, ক্ষমার এবং মহাপুরস্কারের দিন। ঈদ আনন্দের শুভ দিনে যেন নিম্নবিত্ত অসহায় মানুষগুলোর চেহারায় ফুটে ওঠে ঈদের অকৃত্রিম আনন্দরেখা। এর জন্য সামর্থ্যবানদের উচিত তাদের জন্য কিছু করার উদ্যোগ গ্রহণ করা। ঈদের এ আনন্দঘন দিবসে স্বচ্ছ আনন্দ ও পবিত্র বিনোদনের জায়গাটিতে এসে যেন ধনী-গরিবের মধ্যকার অবাঞ্ছিত প্রাচীর উঠে না যায়। আনন্দ উৎসব সবাই যেন সমভাবে উপভোগ করতে পারে সেদিকে অবশ্যই লক্ষ রাখতে হবে। ঈদুল ফিতর শান্তি ও কৃতজ্ঞতা, ক্ষমা ও নৈতিকতা, পুণ্য ও সাফল্য, স্মরণ ও নির্মল বিনোদনের এক অনন্য বার্তা বহন করে নিয়ে আসে। ঈদ ধর্মীয় বিধিবিধানের মাধ্যমে সর্বস্তরের মানুষকে ভালোবাসার বন্ধনে আবদ্ধ ও ঐক্যবদ্ধ করার প্রয়াস নেয় এবং পরস্পরের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকারের শিক্ষা দেয়। বাংলাদেশে ঈদ উদযাপনের একটি অন্যতম বৈশিষ্ট্য হলো- যে যেখানেই অবস্থান করুন না কেন ঈদের সময় নিজ নিজ পরিবার-পরিজনের সান্নিধ্যে যাওয়া। শত প্রতিকূলতা ডিঙিয়ে শহরবাসী নাড়ির টানে ছুটে যান গ্রামে। এরই মধ্যে নিশ্চয় ঘরে ফেরা হয়ে গেছে অনেকেরই, কেউ কেউ যাত্রাপথে রয়েছেন। আমাদের প্রত্যাশা- সবার ঈদ উদযাপন নিরাপদ ও নির্বিঘ্ন হবে। সবার ঘরে ঘরে পৌঁছে যাবে ঈদের আনন্দের সওগাত। পবিত্র রমজান আমাদের চিত্তশুদ্ধির যে শিক্ষা দিয়েছে, ঈদুল ফিতর হচ্ছে সেই শিক্ষাকাজে লাগানোর দিন। ঈদুল ফিতর থেকে শিক্ষা নিয়ে হিংসা, বিদ্বেষ ও হানাহানি থেকে নিজেদের মুক্ত করতে হবে।

বিশেষ এই দিনে প্রার্থনা- পৃথিবী সর্বপ্রকার হিংসা-বিদ্বেষ ও হানাহানিমুক্ত হোক! ধর্মীয় চরমপন্থা ও সন্ত্রাসের বিভীষিকা দূর হোক। আগামী দিনগুলো সুন্দর ও সৌন্দর্যমণ্ডিত হোক। ঈদুল ফিতরের নির্মল আনন্দে মুখরিত হোক মুমিন-জীবনের দিকদিগন্ত। মুছে যাক অতীতের যাবতীয় গ্লানি। আমাদের ঘরে ঘরে ফিরে আসুক শান্তি ও সমৃদ্ধি। বিস্তৃত হোক সম্প্রীতি ও সৌহার্দ্য। প্রতিদিনের সংবাদের সব সাংবাদিক সহকর্মীসহ লেখক-পাঠক-শুভাকাঙ্ক্ষী এবং বিজ্ঞাপনদাতাদের ঈদের শুভেচ্ছা- ঈদ মোবারক। সবার জীবন হোক আনন্দময়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close