reporterঅনলাইন ডেস্ক
  ০৮ ডিসেম্বর, ২০২৩

জন আস্থার প্রতীক শেখ হাসিনা

বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় হলো ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা। তখন বঙ্গবন্ধুর সুযোগ্য দুই কন্যা ছিলেন দেশের বাইরে। শেখ হাসিনা সব আশঙ্কা এবং অনিশ্চয়তার ঝুঁকি সত্ত্বেও সামরিক শাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরে আসেন। দেশে ফিরে জনগণের হারানো গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠা, সার্বভৌম সংসদীয় পদ্ধতির শাসন ও সরকার প্রতিষ্ঠার শপথ নিয়ে নানা সংকটের মধ্যেও আওয়ামী লীগ সভাপতি হিসেবে গুরুদায়িত্ব সফলভাবে পালন করেন।

৭৫-পরবর্তী বাংলাদেশের সবচেয়ে সফল রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার হাত ধরেই এ দেশের রাজনীতি, অর্থনীতি এবং উন্নয়ন পৌঁছে গেছে এক অনন্য উচ্চতায়। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের অনেক প্রভাবশালী রাজনীতিবিদও এগুলো স্পর্শ করতে পারেননি। এ অর্জন অনন্য ও অতুলনীয়। পরিবারের সদস্যদের হারানোর পরও সীমাহীন বেদনা বুকে নিয়ে শেখ হাসিনা অসীম সাহস ও প্রত্যয়ের সঙ্গে লড়াই করে চলেছেন। তিনি বাংলার জনগণের মাঝেই খুঁজে নিয়েছেন স্বজনদের, দেশের মানুষের জন্য সঁপে দিয়েছেন জীবনের সবটুকু সময়, তিনি অবিরাম ছুটে চলেছেন জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে। তার সুদৃঢ় নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে অদম্য অগ্রযাত্রায় সততা, নিষ্ঠা, দেশপ্রেম, দূরদর্শী নেতৃত্বে। মানবিক গুণসম্পন্ন এই মানুষটি জনতার নেত্রী, আমাদের নেত্রী, বঙ্গবন্ধুকন্যা, বিশ্বনেত্রী শেখ হাসিনা।

একজন সফল রাষ্ট্রনায়ক হিসেবে বাংলাদেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও এখন সম্মানিত করা হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। উচ্চকিত প্রশংসা করছেন বিশ্বনেতারা। শেখ হাসিনা আবারও মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় স্থান পেয়েছেন। সাময়িকীটির ওই তালিকায় এবার তিনি আছেন ৪৬তম স্থানে। এর আগে ২০২২ সালে শেখ হাসিনার অবস্থান ছিল ৪২ নম্বরে। ২০২১ সালে তালিকায় ৪৩তম স্থানে ছিলেন তিনি, আর ২০২০ সালে তালিকার ৩৯তম স্থানে ছিলেন তিনি। শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী থাকা শেখ হাসিনা বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা নারী সরকারপ্রধান।

চলতি বছর বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য, গণমাধ্যম, অর্থনীতি ও প্রযুক্তি খাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী নারীদের মধ্য থেকে ১০০ জনকে বেছে নিয়ে এ তালিকা প্রকাশ করেছে ফোর্বস। চলতি বছরের ফোর্বসের সবচেয়ে ক্ষমতাধর নারীদের তালিকায় শীর্ষে রয়েছেন রাজনীতিবিদ ও আইনপ্রণেতারা। এবারের তালিকায় ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন ১ নম্বরে রয়েছেন। তারপর আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস রয়েছেন তৃতীয় স্থানে। এ ছাড়া ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি রয়েছেন চতুর্থ অবস্থানে। আর তালিকার পঞ্চম স্থানে রয়েছেন টেইলর সুইফট। ২০০৪ সাল থেকে প্রতি বছর বিশ্বের প্রভাবশালী নারীদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর বারবার আঘাত এসেছে। তা সত্ত্বেও সব প্রতিকূলতা মোকাবিলা করে সৃষ্টিকর্তার অসীম রহমতে তিনি নেতৃত্ব দিয়ে যাচ্ছেন দেশের। তিনি আজ ১৭ কোটি মানুষের ভরসার স্থল ও আস্থার প্রতীকে পরিণত হয়েছেন। আমরা তার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close