মুফতি মুহাম্মদ এহছানুল হক মুজাদ্দেদী

  ০৮ ডিসেম্বর, ২০২৩

ধর্মচিন্তা

নবীজি (সা.)-এর দৃষ্টিতে উত্তম মানুষ

উত্তম চরিত্রবান ও উত্তম মানুষ হওয়া প্রত্যেক মুমিন মুসলমান নর-নারীর বৈশিষ্ট্য। আল্লাহতায়ালা আমাদের সৃষ্টির সেরা জীব আশরাফুল মাখলুকাত মানুষ হিসেবে এই পৃথিবীতে সৃষ্টি করেছেন। আমাদের দুনিয়ার এই জীবনে পবিত্র আল-কোরআন, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাহ জেনে, বুঝে, মেনে মানবিক মানুষ, উত্তম মানুষ হতে হবে।

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ছিলেন উত্তম চরিত্র, উত্তম আদর্শের অধিকারী। তিনি তার জীবন পরিচালনার মাধ্যমে, পবিত্র হাদিস শরিফের মাধ্যমে তার উম্মত হিসেবে আমাদেরও এ পৃথিবীতে উত্তম মানুষের পরিচয় দিয়েছেন।

আসুন, হাদিস শরিফের আলোকে সবচেয়ে সর্বোত্তম ১০ জন মানুষের পরিচয় আমরা জানব এবং আমল করার চেষ্টা করব।

এক.

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম সেই ব্যক্তি, যে নিজে পবিত্র কোরআন পড়ে, শেখে এবং অন্যকে পড়ায়, শেখায়।’ (বোখারি : ৫০২৭)

দুই.

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘নিশ্চয়ই তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ওই ব্যক্তি, যে তোমাদের মধ্যে সর্বোত্তম আচরণের অধিকারী।’ (বোখারি : ৬০৩৫)

তিন.

প্রিয় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বসেরা ব্যক্তি সে, যে ঋণ পরিশোধের বেলায় ভালো।’ (বোখারি : ২৩০৫)

চার.

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ওই ব্যক্তি, যার কাছ থেকে সবাই কল্যাণ আশা করে, অনিষ্টের আশঙ্কা করে না।’ (তিরমিজি : ২৪৩২)

পাঁচ.

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ওই ব্যক্তি, যে তার পরিবারের কাছে ভালো।’ (সহিহ ইবনে হিব্বান : ৪১৭৭)

ছয়.

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ব্যক্তি সেই, যে তোমাদের মধ্যে বয়সে বেশি এবং (নেক) কাজে উত্তম। (মুসনাদে আহমাদ : ৭২১২)

সাত.

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘সর্বশ্রেষ্ঠ মানুষ সেই ব্যক্তি, যে মানুষের জন্য সবচেয়ে বেশি উপকারী। (দারাক্বুত্বনী- ৪২৬)

আট.

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘শ্রেষ্ঠ মানুষ হলো যার অন্তর পরিচ্ছন্ন ও মুখ সত্যবাদী। সাহাবিরা জিজ্ঞেস করেন, হে আল্লাহর রাসুল! সত্যবাদী মুখ বোঝা গেল, কিন্তু পরিচ্ছন্ন অন্তরের অধিকারী কে? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যে অন্তর স্বচ্ছ ও নির্মল, মুত্তাকি, যাতে কোনো পাপ নেই, বাড়াবাড়ি বা জুলুম নেই, নেই খিয়ানত ও হিংসা-বিদ্বেষ। (ইবনে মাজাহ : ৪২১৬)

নয়.

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আল্লাহর কাছে সর্বোত্তম সঙ্গী সে, যে তার সঙ্গীর কাছে উত্তম। আর আল্লাহর কাছে সর্বোত্তম প্রতিবেশী সে, যে তার প্রতিবেশীর কাছে উত্তম।’ (তিরমিজি : ১৯৪৪)

দশ.

প্রিয় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি সে, যার চরিত্র সবচেয়ে বেশি সুন্দর।’ (বোখারি : ৩৫৫৯)

আল্লাহপাক রাব্বুল আলামিন প্রিয় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র জবান মোতাবেক আমাদের সবাইকে এ রকম সর্বোত্তম মানুষ হয়ে আমলি জীবন পরিচালিত করার তাওফিক দান করুন। আমিন।

লেখক : আরবি প্রভাষক, আউশপাড়া ফাজিল (ডিগ্রি) মাদরাসা, লাকসাম, কুমিল্লা

খতিব, মনিপুর বায়তুল আশরাফ (মাইকওয়ালা) জামে মসজিদ মিরপুর-২

ঢাকা

[email protected]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close