প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ এপ্রিল, ২০২৪

মিয়াবতি থেকে পিছু হটল মিয়ানমারের বিদ্রোহীরা

মিয়ানমার-থাই সীমান্তবর্তী গুরুত্বপূর্ণ শহর মিয়াবতি থেকে সেনা প্রত্যাহার করল দেশটির একটি বিদ্রোহী গোষ্ঠী। সেখানে জান্তা সেনাদের পাল্টা আক্রমণের মুখে সাময়িকভাবে পিছু হটেছেন বিদ্রোহী যোদ্ধারা। চলতি মাসের শুরুতে জান্তার কাছ থেকে দেশটির প্রধান বাণিজ্য এই শহরটি দখল করেছিল তারা। গতকাল বুধবার এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

কারেন ন্যাশনাল ইউনিয়নের (কেএনইউ) এক মুখপাত্র রয়টার্সকে বলেছেন, গুরুত্বপূর্ণ কৌশলগত এলাকায় জান্তা সেনারা ফিরে আসায় মিয়াবতি শহর থেকে ‘সাময়িকভাব পিছু হটেছে’ তারা। মিয়ানমারের জাতিগত লড়াইয়ের অন্যতম একটি বাহিনী কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি (কেএনএলএ)। এই বাহিনীর নাম উল্লেখ করে স তাও নি বলেছেন, মিয়াবতির দিকে অগ্রসর হওয়া জান্তা সেনা এবং তাদের সমর্থন দেওয়া সেনাদের ধ্বংস করবে কেএনএলএর সেনারা।

সম্প্রতি মিয়াবতিতে হওয়া যুদ্ধে ৩ হাজার বেসামরিক নাগরিক পালিয়ে যেতে বাধ্য হন। কয়েক দিন ধরেই সীমান্তবর্তী একটি ক্রসিং সেতুতে লুকিয়ে থাকা জান্তা সেনাদের তাড়িয়ে দিতে যুদ্ধে লিপ্ত হন বিদ্রোহীরা। থাই সরকার বলেছে, ইতিমধ্যেই পালিয়ে যাওয়া সেই বেসামরিকদের অনেকেই মিয়ানমারে ফিরে এসেছেন। মিয়ানমারকে সীমান্তের ওপারে যুদ্ধ না ছড়ানোর আহ্বান জানিয়েছে দেশটি।

স তাও নির মতে, মিয়াবতি পুনরুদ্ধারের লক্ষ্যে একটি আঞ্চলিক মিলিশিয়ার সহায়তায় অঞ্চলটিতে প্রবেশ করেছেন জান্তা সেনারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close