প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ ডিসেম্বর, ২০২১

ফ্রান্সের কাছ থেকে ৪০ রাফায়েল যুদ্ধবিমান কিনছে আমিরাত

রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কোন্নয়নের অংশ হিসেবে ফ্রান্সের কাছে ৪০টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান অর্ডার করেছে সংযুক্ত আরব আমিরাত। কয়েক বিলিয়ন ডলারের এই চুক্তি আমিরাতের সবচেয়ে বড় অস্ত্র চুক্তি বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্সের।

উপসাগরীয় অঞ্চলে দুই দিনের সফর এসেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সফরে আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে বৈঠক করেছেন তিনি। দুই দেশের বিনিয়োগের বিষয়ে বিস্তর আলোচনা হয়।

দুবাই এক্সপো ২০২০ সম্মেলনের সাইডলাইনে সামরিক খাতে চুক্তি স্বাক্ষর করেন ম্যাক্রোঁ এবং মোহাম্মদ বিন জায়েদ। চুক্তি অনুযায়ী আমিরাতকে ৮০টি রাফায়েল যুদ্ধবিমান, ১২টি কারাকাল হেলিকপ্টার এবং প্রয়োজনীয় সামরিক সরঞ্জামাদি সরবরাহ করবে ফ্রান্স। চুক্তিটি ১৫ বিলিয়ন ডলারের বলে ধারণা করা হচ্ছে। আমিরাতে ফ্রান্সের তিনটি সামরিক ঘাঁটি রয়েছে অনেক আগে থেকেই। এই চুক্তির মধ্য দিয়ে তেল-সমৃদ্ধ দেশ আমিরাতের সঙ্গে সম্পর্ক আরো মজবুত হলো ফ্রান্সের।

আমিরাত সফর শেষে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ কাতার ও সৌদি আরবে সফরে যাওয়ার কথা রয়েছে। এই অঞ্চলের দেশগুলোকে এত দিন বড় অস্ত্রের জোগান দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close