প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ ডিসেম্বর, ২০২১

‘ইরানকে পরমাণু শক্তিধর হতে দেব না’

ইরানকে কখনোই পারমাণবিক শক্তিধর দেশ হতে দেওয়া হবে না। তাদের এমন যেকোনো প্রচেষ্টা নস্যাৎ করে দেওয়ার হুমকি দিয়েছেন ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নিয়া। বৃহস্পতিবার মোসাদের ১২ জন এজেন্টের জন্য পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়েন্দা সংস্থার প্রধান ডেভিড বার্নিয়া। সেখানেই তিনি ইরানের প্রসঙ্গ টানেন। খবর জেরুজালেম পোস্টের।

ডেভিড বার্নিয়া বলেন, ‘ইরানের কাছে কখনোই পরমাণু অস্ত্র থাকবে না, আগামী বছরগুলোতে নয়, কখনোই নয়। এটি আমার ব্যক্তিগত প্রতিশ্রুতি, মোসাদেরও প্রতিশ্রুতি।’

গোয়েন্দাপ্রধান আরো বলেন, ‘আমাদের চোখ সব সময় খোলা আছে, আমরা সজাগ। ইসরায়েল রাষ্ট্রের জন্য প্রতিটি হুমকি আমরা ব্যর্থ করে দিতে প্রস্তুত। ইরান এই অঞ্চলে আধিপত্যের চেষ্টা চালিয়ে যাচ্ছে। একইভাবে সন্ত্রাসীদেরও সমর্থন দিচ্ছে। আর এদের বিরুদ্ধে আমাদের প্রতিনিয়ত লড়াই করতে হচ্ছে। মধ্যপ্রাচ্যের জন্য ইরান হুমকি।’

মোসাদপ্রধান এমন সময়ে এ হুমকি দিলেন, যখন ইরান পুরোনো পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার জন্য শক্তিধর ছয় জাতি পক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। পক্ষটিতে রয়েছে রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। যুক্তরাষ্ট্র পক্ষটি ত্যাগ করেছিল। এখন দেশটি আবার চুক্তিতে ফিরে আসতে চায়।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় গত সোমবার পরমাণু ইস্যুতে ছয় জাতিগোষ্ঠীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পরমাণু ইস্যুতে অনুষ্ঠানরত সংলাপে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পরমাণু চুক্তি বাস্তবায়ন সম্পর্কিত পরিকল্পনার খসড়া জমা দিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ভিয়েনা সংলাপের চতুর্থ দিনে ইরান এই খসড়া জমা দিল।

ইরানের প্রেস টিভিকে ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি জানিয়েছেন, তেহরানের বিরুদ্ধে আমেরিকার একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং পরমাণু চুক্তি বাস্তবায়নে তেহরান কী কী পদক্ষেপ নেবে, তার খসড়া পাঁচ জাতিগোষ্ঠীর কাছে জমা দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close