প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ সেপ্টেম্বর, ২০২১

ফ্রান্সের প্রেসিডেন্ট পদে লড়বেন প্যারিসের প্রথম নারী মেয়র

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন দেশটির রাজধানী শহর প্যারিসের প্রথম নারী মেয়র আন্নে হিদালগো। ৬২ বছর বয়সী আন্নে রবিবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেন। আন্নে ফ্রান্সের ডান ও বাম—উভয় পক্ষের মুষ্টিমেয় প্রার্থীর একজন, যিনি দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হতে পারেন। খবর এএফপির।

ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। তিনি দ্বিতীয় দফায় দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন কি না, তা এখনো নিশ্চিত করেননি। তবে তিনি আবার লড়বেন বলেই ধারণা করা হচ্ছে।

আন্নের ঘোষণার পরপরই দেশটির কট্টর ডানপন্থী নেত্রী মারি লো পেন তৃতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের জন্য প্রচারে নামেন। এখন পর্যন্ত যে জনমত জরিপ, তাতে দেখা যায়, আগামী বছরের এপ্রিলে অনুষ্ঠেয় প্রথম দফার ভোটে শীর্ষে থাকবেন মাখোঁ ও লো পেন। তারপর দ্বিতীয় দফার ভোটে ২০১৭ সালের নির্বাচনেরই পুনরাবৃত্তি ঘটতে পারে। অর্থাৎ মাখোঁ আবার ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন।

ফ্রান্সে প্রেসিডেন্ট পদে প্রধান দুই দলের আধিপত্য চলে আসছিল। ২০১৭ সালের নির্বাচনে সেই ধারা ভেঙে চমক দেখান মধ্যপন্থী মাখোঁ। সাবেক এই ব্যাংকার ২০১৭ সালের নির্বাচনে ৬৬ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে ফ্রান্সের সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট হয়ে ইতিহাস সৃষ্টি করেন। দ্বিতীয় দফার ভোটে তাঁর প্রতিদ্বন্দ্বী লো পেন পেয়েছিলেন ৩৩ দশমিক ৯ শতাংশ।

আন্নে চলতি মাসের শেষের দিকে তাঁর সোশ্যালিস্ট পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থীর মনোনয়ন পেতে পারেন। কিন্তু তাঁর প্রার্থিতার পক্ষে বিভক্ত বামদের একত্র করতে তাঁকে চ্যালেঞ্জ মোকাবিলা করতে হতে পারে। তা ছাড়া মাখোঁর বিরুদ্ধে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে হলেও তাঁকে কঠোর পরিশ্রম করতে হবে।

আন্নে তাঁর প্রার্থিতা ঘোষণা করে সবুজ অর্থনীতি ও সামাজিক ইস্যুর প্রতি গুরুত্বারোপ করেছেন। তিনি স্বাস্থ্য, শিক্ষা ও আবাসনের ক্ষেত্রে অধিক ব্যয়ের পক্ষে তাঁর অবস্থান ব্যক্ত করেছেন। স্প্যানিশ-ফ্রেঞ্চ রাজনীতিক আন্নে ২০১৪ সাল থেকে প্যারিসের মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। সোশ্যালিস্ট পার্টির এই সদস্য প্যারিসের প্রথম নারী মেয়র।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close