প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ জুন, ২০২১

ভারতে ৮৮ দিনের মধ্যে সর্বনিম্ন শনাক্ত

ভারতে দৈনিক করোনা সংক্রমণ আরো কমেছে। গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৫৩ হাজার ২৫৬ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ৮৮ দিনের মধ্যে এটিই দেশটিতে এক দিনে সর্বনিম্ন শনাক্তের ঘটনা।

গতকালের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ৪২২ জনের। আগের দিন রবিবার এ সংখ্যা ছিল ১ হাজার ৫৭৬। ১৭ এপ্রিলের পর এই প্রথমবার মৃতের সংখ্যা দেড় হাজারের নিচে নামল। সরকারি হিসাবে, ভারতে এ পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা ৩ লাখ ৮৮ হাজার ১৩৫ জন। তবে ধারণা করা হচ্ছে, মৃতের প্রকৃত সংখ্যা এর চেয়ে আরো অনেক বেশি।

------
এদিকে করোনার দ্বিতীয় ঢেউ যখন সামলে উঠতে যাচ্ছে ভারত, সেই সময়েই দেশটিতে চোখ রাঙাচ্ছে কোভিডের তৃতীয় ঢেউ। ঠিক কবে নাগাদ আছড়ে পড়তে পারে থার্ড ওয়েভ? কতটাই-বা অনিবার্য এটি? এসব বিষয় নিয়ে শনিবার কথা বলেছেন দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এআইআইএমএস)-এর প্রধান রণদীপ গুলেরিয়া।

রণদীপ গুলেরিয়া বলেন, ‘আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যেই ভারতে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। কোভিড সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আঘাত অনিবার্য। এই পরিস্থিতিতে বিশাল জনসংখ্যার এই দেশে টিকাদান কর্মসূচি সম্পন্ন করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’

কোভিশিল্ডের প্রথম ও দ্বিতীয় ডোজের টিকার মধ্যে সময়ের ব্যবধান বৃদ্ধি কোনো খারাপ প্রভাব ফেলবে না বলেও জানান তিনি। রণদীপ গুলেরিয়া বলেন, ‘দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা থেকে আমাদের শিক্ষা নিতে হবে। তৃতীয় ঢেউ আসার আগেই সংক্রমণের হটস্পটগুলো চিহ্নিত করে কোভিড পরীক্ষা ও চিকিৎসা সংক্রান্ত পরিকাঠামো গড়ে তোলার ওপর নজর দিতে হবে।’

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close