আন্তর্জাতিক ডেস্ক

  ০২ ডিসেম্বর, ২০১৮

জাতিসংঘকে তেহরান

সৌদি আরব ইরানে নাশকতা চালাতে চায়

সৌদি সরকার ইরানের বিরুদ্ধে নাশকতামূলক তৎপরতা চালানোর পরিকল্পনা করছে বলে জাতিসংঘের কাছে অভিযোগ জানিয়েছে তেহরান। জাতিসংঘ মহাসচিব ও নিরাপত্তা পরিষদের চেয়ারম্যানের কাছে লেখা এক চিঠিতে ইরান এ অভিযোগ জানিয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি এ চিঠি হস্তান্তর করেছেন। ‘সংঘর্ষকে ইরানের অভ্যন্তরে’ নিয়ে আসার যে হুমকি সৌদি কর্মকর্তারা দিয়েছেন চিঠিতে সে বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, ইরানে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে হামলা চালাতে সহযোগিতা করছে রিয়াদ।

এ ছাড়া, জঙ্গি ভাড়া করে ইরানি কর্মকর্তাদের হত্যা করা এবং ইরানের অর্থনীতির ক্ষতি করার সৌদি পরিকল্পনা সম্পর্কিত যেসব খবর গণমাধ্যমে প্রকাশিত হয়েছে ইরানের চিঠিতে সেসবের প্রতি ইঙ্গিত করা হয়। এতে বলা হয়, মধ্যপ্রাচ্যের দেশগুলোকে অস্থিতিশীল করার লক্ষ্যে সৌদি সরকার যেসব পরিকল্পনা করেছে এগুলো তার ক্ষুদ্র অংশ। কাজেই বিশ্ব সমাজের উচিত এখনই রিয়াদকে প্রতিহত করা।

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধির চিঠিতে ইয়েমেনে সৌদি আগ্রাসনের কথা উল্লেখ করে বলা হয়েছে, নিরীহ মানুষকে হত্যা ও ইয়েমেনের ওপর দুর্দশা ও দুর্ভিক্ষ চাপিয়ে দেওয়ার দায়ে সৌদি সরকারের বিচার করা উচিত।

সংযুক্ত আরব আমিরাত ও আমেরিকার সমর্থন নিয়ে সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর ভয়াবহ আগ্রাসন চালিয়ে যাচ্ছে। একইসঙ্গে দারিদ্র্যপীড়িত দেশটির ওপর জল, স্থল ও আকাশপথে অবরোধ দিয়ে রেখেছে সৌদি আরব। গত প্রায় চার বছরের সৌদি আগ্রাসনে ইয়েমেনের অন্তত ১৪ হাজার মানুষ নিহত এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। দেশটি বর্তমানে খাদ্য ও ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মারাত্মক ঘাটতির সম্মুখীন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close