আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ জানুয়ারি, ২০১৮

তালেবান ও লস্কর-ই-তৈয়বাকে অস্ত্রের জোগান দেয় পাকিস্তান

ফের পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিগোষ্ঠীদের সাহায্য করার অভিযোগ উঠল। পাকিস্তানের সেনারা কাশ্মীরে লস্কর-ই-তৈয়বা এবং আফগানিস্তানের তালেবানকে মিলিটারি অস্ত্রের জোগান দেয়। গত সোমবার এই বিস্ফোরক তথ্য জানান মাজিদ কারার। মার্কিন যুক্তরাষ্ট্রে যিনি আফগানিস্তানের রাষ্ট্রদূত। কাবুলের সেনাশিবিরে সোমবার জঙ্গি হামলার পরই এই দাবি করে আফগানিস্তান। এই নাশকতার ঘটনায় ৫ জন সেনা নিহত হয়েছেন এবং ১০ জন আহত হয়েছেন। মাজিদ কারার এই ঘটনার পর টুইট করে বলেন, ‘তালেবান হামলাকারীদের কাছে রাতের চশমা (সাধারণের জন্য নয়), যা একমাত্র সেনাদের কাছেই থাকে তা পাওয়া গেছে।

এই চশমাগুলো পাকিস্তানের সেনাবাহিনীই বিশেষ করে ব্যবহার করে। একটি ব্রিটিশ সংস্থা সেনাদের জন্য এই চশমাগুলো তৈরি করে। এই রাত চশমাগুলো পাক সেনারা কাশ্মীরে লস্কর-ই-তৈয়বা এবং আফগানিস্তানে তালেবানদের কাছে পৌঁছে দেয়। আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী নামে পরিচিত লস্কর-ই-তৈয়বা।’ আফগানিস্তানের রাষ্ট্রদূত আরো দাবি করেন যে, পাক সেনারা তাদের জন্য ব্যবহৃত অস্ত্রেরও জোগান দেয় জঙ্গিগোষ্ঠীদের।

মার্কিন যুক্তরাষ্ট্র আগেই ঘোষণা করে দিয়েছে, জঙ্গিদের নিরাপদ আশ্রয়স্থল হলো পাকিস্তান। যদিও পাকিস্তান তা কোনো দিনই মানতে চায়নি। উপরন্তু লস্কর-ই-তৈয়বার প্রতিষ্ঠাতা হাফিজ সাঈদকে নিরপরাধ বলে দাবি করেছে পাকিস্তান সরকার। ২০০৮ সালে মুম্বাই হামলার মূল ষড়যন্ত্রকারী হাফিজকে জাতিসংঘ আন্তর্জাতিক জঙ্গি বলে অ্যাখা দিয়েছে। এ মাসের গোড়াতে, এনআইএ হাফিজ সাঈদ, হিজাবুল মুজাহিদিনের প্রধান সৈয়দ সালাহুদ্দিন এবং জম্মু-কাশ্মীরের আর ১০ জনের বিরুদ্ধে চার্জশিট গঠন করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist