চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি

  ২৭ মে, ২০২৪

ব্যাংক কর্মকর্তা পরিচয় দিয়ে ১৩ লাখ টাকা নিয়ে উধাও

কুমিল্লার চৌদ্দগ্রামে সোনালী ব্যাংক কর্মকর্তা পরিচয় দিয়ে ব্যবসায়ীর কাছ থেকে প্রায় ১৩ লাখ টাকা হাতিয়ে নিয়েছে মো. মহিম উদ্দিন (৪৪) নামে এক প্রতারক। মহিম উদ্দিন উপজেলার আলকরা ইউনিয়নের কুঞ্জশ্রীপুর গ্রামের মফিজুর রহমান সরকারের ছেলে।

গতকাল রবিবার দুুপুরে ভুক্তভোগী ব্যবসায়ী মো. মনসুর হায়দার ভূঁইয়া স্বপন এ ঘটনায় অভিযুক্ত মহিম উদ্দিনের বিরুদ্ধে প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার চিওড়ার চিলপাড়ার মো. ইউসুফ ভূঁইয়ার ছেলে মো. মনসুর হায়দার ভূঁইয়া স্বপনের নিজবাড়ির পাশে ‘মনসুর হায়দার ভূঁইয়া স্বপন পোলট্রি ফার্ম’ নামে একটি মুরগির ফার্ম রয়েছে। ব্যবসার পরিধি বাড়ানোর জন্য তিনি বিভিন্ন ব্যাংকে ঋণ গ্রহণের জন্য খোঁজখবর নিচ্ছিলেন। এ অবস্থায় চিলপাড়ায় বসবাসকারী মহিম উদ্দিনের সঙ্গে স্বপন ভূঁইয়ার পরিচয় হয়। একপর্যায়ে মহিম উদ্দিন নিজেকে সোনালী ব্যাংক, চৌদ্দগ্রাম শাখার কর্মকর্তা পরিচয় দিয়ে স্বপন ভূঁইয়াকে ৬০ লাখ টাকা ঋণ পাইয়ে দেওয়ার আশ্বাস দেন। এ সময় মহিম উদ্দিন তাকে বলেন, খুবই অল্প সময়ের মধ্যে ঋণ প্রসেসিং হয়ে যাবে, কিন্তু প্রসেসিং বাবদ প্রায় ১৫ লাখ টাকা খরচ হবে এবং খালি স্ট্যাম্পে ঋণ ব্যাংক কর্মকর্তা পরিচয় দিয়ে প্রস্তাবকারীর স্বাক্ষরসহ স্বাক্ষরিত দুটি খালি চেকের পাতা লাগবে বলেও জানান। কয়েক ধাপে টাকাগুলো আগেই খরচ করতে হবে বলেও জানান তিনি। ওই ব্যবসায়ী তার কথার প্রলোভনে পড়ে গত ২১ ফেব্রুয়ারির পর থেকে বিভিন্ন সময় বিকাশের মাধ্যমে ২ লাখ ৮৮ হাজার ৩০০ টাকা প্রদান করেন। এ ছাড়া নগদ দুই ধাপে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকাসহ মোট ১২ লাখ ৮৮ হাজার ৩০০ টাকা দেন। এরই মধ্যে ১ কোটি ৫ লাখ টাকা ঋণ পাস হয়েছে বলে মোবাইলের ইমোতে একটি ভুয়া চেকের ছবি দেখিয়ে গত ১ এপ্রিল ওই ব্যবসায়ীর কাছ থেকে কয়েকজন সাক্ষীর উপস্থিতিতে নগদ আরো ৫ লাখ টাকা নেন। এরপর মহিম উদ্দিন তার ব্যবহৃত মোবাইল নম্বরটি বন্ধ করে দেন। পরে স্বপন ভূঁইয়া ব্যাংকে খবর নিয়ে জানতে পারেন চেকটি ভুয়া।

ভুক্তভোগী স্বপন বলেন, ‘সোনালী ব্যাংক থেকে ঋণ তুলে দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রতারক মহিম উদ্দিন আমার সব লুট করে নিয়ে গেছে। আজ আমি পথের ভিখারী। অনেকের কাছ থেকে টাকা ধার করে এনে তাকে দিয়েছিলাম। আমি প্রশাসনের সহযোগিতা কামনা করছি।’

অভিযুক্ত মহিম উদ্দিনকে মুঠোফোনে বলেন, ‘আমি দুবাই থাকি। স্বপন ভূঁইয়ার কাছে আমিই টাকা পাই। আমার কাছে তার দেওয়া স্ট্যাম্প ও চেক রয়েছে। এখন সে আমার বিরুদ্ধে প্রতারণার অভিযোগে আদালতে মামলা করেছে। চৌদ্দগ্রাম থানার এসআই সুজন কুমার চক্রবর্তী মামলার বিষয়টি তদন্ত করে গেছেন।’ এ বিষয়ে সোনালী ব্যাংক, চৌদ্দগ্রাম শাখার ব্যবস্থাপক মো. জহুর আহমেদ জানান, ‘মহিম উদ্দিন নামে আমাদের শাখায় কোনো কর্মকর্তা বা কর্মচারী নেই। এ শাখা থেকে বিগত পাঁচ বছরেও ১ কোটি টাকার কোনো ঋণ প্রস্তাব করা হয়নি। এটি প্রতারকের কাজ হতে পারে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close