বাগেরহাট ও মোংলা প্রতিনিধি

  ২৭ মে, ২০২৪

অতিরিক্ত যাত্রী নিয়ে মোংলায় ট্রলারডুবি

মোংলা নদীতে ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী নিয়ে পারাপারের সময় একটি ট্রলার ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। তাৎক্ষণিক অনেক যাত্রী সাঁতরে কূলে উঠতে সক্ষম হলেও কেউ কেউ নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ওই ট্রলারের যাত্রীদের সবাই মোংলার বিভিন্ন কলকারখানায় চাকরি করতেন। নিখোঁজের উদ্ধারে স্থানীয় ডুবরি দল, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের ডুবুরি দল নদীতে তল্লাশি শুরু করে।

গতকাল রবিবার সকাল পৌনে ৯টার দিকে মোংলা ইপিজেড ছুটি শেষে মোংলা বাসস্ট্যান্ড ঘাট থেকে মোংলার মামার ঘাটে আসার সময় এ দুর্ঘটনা ঘটে। ডুবে যাওয়া ট্রলারে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী ছিল বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

তবে কতজন নিখোঁজ রয়েছে তা এখনো নিশ্চিতভাবে জানাতে পারছে না প্রশাসন। নিখোঁজদের সন্ধানে সকাল থেকে উদ্ধার অভিযান শুরু করেছেন স্থানীয় ডুবরি দল, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের সদস্যরা।

ঘূর্ণিঝড় রিমালের কারণে শনিবার রাতেই মোংলায় জারি করা হয় সাত নম্বর বিপৎসংকেত। সাগর-নদী উত্তাল। এর মধ্যেই নদীতে চলাচল করছে ট্রলার।

ঝড়ের মধ্যে ট্রলারে অতিরিক্ত যাত্রীবোঝাইয়ের বিষয়ে জানতে অতিরিক্ত যাত্রী নিয়ে চাইলে মোংলা নদী পারাপার ট্রলারমালিক ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নুর ইসলাম বাবুল বলেন, ‘যাত্রীরা লাফিয়ে লাফিয়ে ট্রলারে উঠে পড়লে আমাদের কী করার আছে।’ এ কথা বলেই ফোন কেটে দেন তিনি।

এদিকে ডুবে যাওয়া ট্রলারে থাকা যাত্রীদের অধিকাংশ মোংলা ইপিজেডের ভিআইপি কারখানার শ্রমিক ছিলেন। সাত নম্বর বিপৎসংকেতের মধ্যেও কারখানা খুলে রাখার বিষয়ে জানতে চাইলে, ভিআইপি কারখানার মানবসম্পদ বিভাগের ব্যবস্থাপক মিজানুর রহমান দাবি করেন, সাত নম্বর বিপৎসংকেত জারি হওয়ার পরই কারখানা বন্ধ করে দেওয়া হয়। তাহলে সকালে কেন শ্রমিক পার হচ্ছিল, জানতে চাইলে তিনি বলেন, ‘আমি মিটিংয়ে আছি। আপনারা যা লেখার লেখেন।’

নাম প্রকাশ না করার শর্তে একাধিক শ্রমিকরা অভিযোগ করে বলেন, ‘ঝড়ের মধ্যে কারখানায় যাওয়ার বিষয়ে ভিআইপির মিজান স্যার ফোন দিয়ে জোর করে তাদের নিয়েছেন।’

মোংলা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) নিশাত তামান্না বলেন, ট্রলার দুর্ঘটনার পরপরই খোঁজখবর রাখছি, কোনো যাত্রী নিখোঁজ আছে কি না, সে বিষয়ে পৌরসভার সিসি ক্যামেরায় দেখা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close