নিজস্ব প্রতিবেদক

  ২৬ মে, ২০২৪

নতুন জঙ্গি সংগঠন ‘শাহাদাত’

‘শাহাদাত’ নামে নতুন এক জঙ্গি সংগঠনের খোঁজ পেয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। রাজধানীর গুলিস্তান ও সাইনবোর্ড এলাকা থেকে এ সংগঠনের প্রধান মোহাম্মদ ইসমাইল হোসেন ও দুই প্রশিক্ষককে গ্রেপ্তার করেছে র‌্যাব ৩-এর একটি দল। নতুন সদস্য সংগ্রহ করে বিভিন্ন কার্যক্রম চালানোসহ গোপনীয়তা রক্ষায় জঙ্গিরা বিশেষ অ্যাপস ব্যবহার করতেন বলে জানিয়েছে র‌্যাব।

গতকাল শনিবার সকালে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার আরাফাত ইসলাম। গ্রেপ্তার হওয়া মো. ইসমাইল হোসেন (২৫) চাঁদপুরের কচুয়া উপজেলার মো. হুমায়ুন কবিরের ছেলে। অন্য দুজন হলেন আঞ্চলিক প্রশিক্ষক মো. জিহাদ হোসেন (২৪) যশোরের চৌগাছা উপজেলার মো. তরিকুল ইসলামের ছেলে এবং মো. আমিনুল ইসলাম (২৫) ঝালকাঠির নলসিটি উপজেলার মো. নুরুল ইসলামের ছেলে। রাজধানীর গুলিস্তান ও সাইনবোর্ড এলাকা থেকে গত শুক্রবার এদের গ্রেপ্তার করা হয়।

কমান্ডার আরাফাত ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে গুলিস্তান ও সাইনবোর্ড এলাকায় অভিযান চালিয়ে তিন জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে। তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য ছিলেন। তবে সম্প্রতি আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়ায় নতুন করে ‘শাহদাত’ নামে জঙ্গি সংগঠন তৈরি করেন। নতুন সদস্য সংগ্রহ করে বিভিন্ন কার্যক্রম চালানোসহ গোপনীয়তা রক্ষায় বিশেষ অ্যাপস ব্যবহার করতেন। তিনি আরো জানান, গ্রেপ্তার ব্যক্তিরা আফগানিস্তানের তালেবান আদর্শে উদ্বুদ্ধ হয়ে তথাকথিত হিজরতের পরিকল্পনা করছিলেন। দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে নতুন সদস্য খুঁজছিলেন। তারা সুকৌশলে মাদ্রাসা ছাত্রদের টার্গেট করে জঙ্গি আদর্শে অনুপ্রাণিত করে আসছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গ্রেপ্তার ইসমাইল নারায়ণগঞ্জের একটি মাদ্রাসায় দাওরায়ে হাদিসের ছাত্র। এক বছর আগে সামাজিক যোগাযোগমাধ্যমে বিদেশে অবস্থানরত সালাউদ্দিন নামের এক জঙ্গির সঙ্গে তার পরিচয় হয়। এরপর তিনি উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে জঙ্গি সংগঠনে জড়িয়ে পড়েন। পরে তাকে রিক্রুটিং শাখার প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়। আর জিহাদ মাদ্রাসাশিক্ষক এবং আমিনুল গার্মেন্ট শ্রমিক উল্লেখ করে কমান্ডার আরাফাত বলেন, তারা সামাজিক যোগাযোগমাধ্যমে জঙ্গি নেতাদের সঙ্গে যোগাযোগ এবং তাদের নির্দেশনায় সংগঠন পরিচালনা করেন। এ জন্য তাদের অঞ্চলিক প্রশিক্ষকের দায়িত্ব দেওয়া হয়। গ্রেপ্তারদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close