প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ মে, ২০২৪

হোয়াটসঅ্যাপে ফাঁদ, পা দিলেই সর্বনাশ

বর্তমানে বিশ্বের মেটার মালিকানাধীন জনপ্রিয় যোগাযোগমাধ্যমগুলোর মধ্যে অন্যতম একটি হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত বা অফিসের প্রয়োজনীয় কাজে এটি নিয়মিত ব্যবহারের ফলে দিন দিন বেড়েই চলেছে অনলাইন স্ক্যাম। এই বিষয়ে সাধারণ মানুষকে নানাভাবে সচেতন করা হচ্ছে। তবে প্রতারকদের চালাকির সঙ্গে পেরে ওঠা মুশকিল। তারা নিত্য নতুন কৌশল অবলম্বন করায় না চাইতেও তাদের পাতা ফাঁদে পা দিচ্ছেন অনেক মানুষ।

সম্প্রতি, এরকমই একটি নতুন অনলাইন স্ক্যামের ঘটনা প্রকাশ্যে এসেছে। যেখানে দিল্লির এক ব্যক্তিকে স্টক মার্কেটে ইনভেস্টের প্রলোভন দেখিয়ে প্রায় ১ কোটি টাকা হাতিয়ে নিয়েছে প্রতারকরা।

টিওআইয়ের একটি রিপোর্ট অনুসারে, প্রতারকরা প্রথমে অজানা একটি নম্বর থেকে উত্তর-পশ্চিম দিল্লির শালিমার বাগের ওই বাসিন্দার সঙ্গে যোগাযোগ করে। তারপর অধিক রিটার্নের প্রতিশ্রুতি দিয়ে স্টক মার্কেটে ইনভেস্ট করতে বলে। এমনকি তাকে অফলাইন ইনভেস্টমেন্ট রিসার্চ গ্রুপ নামের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপের সঙ্গে যুক্ত করে। যেখানে আগে থেকেই প্রায় ১৫০ জন সদস্য উপস্থিত ছিল। আর গ্রুপে অংশগ্রহণকারীদের আস্থা অর্জনের জন্য প্রতিদিন স্টক মার্কেটসংক্রান্ত টিপস প্রদান করা হতো।

এরপর ১৯ জানুয়ারি ওই ব্যক্তি ৫০ হাজার টাকা ইনভেস্ট করে একটি ইতিবাচক রিটার্ন পেয়েছিলেন। যা দেখে তিনি প্রতারকদের বিশ্বাস করে আরো অর্থ বিনিয়োগ করতে রাজি হন। আর এভাবে ৫৫ দিনের মধ্যে তিনি প্রায় ১ কোটি ১৩ লাখ টাকা বিনিয়োগ করেন। পরবর্তীতে যখন লভ্যাংশসহ নিজের বিনিয়োগ করা অর্থ দাবি করেন, তখন আর কোনো অর্থই তিনি ফিরে পাননি।

আপনি যদি এই রকম প্রতারণার শিকার হতে না চান, তাহলে এখনই সতর্ক হতে হবে। পাশাপাশি এই ধরনের প্রতারণা থেকে নিজেকে রক্ষা করার পদ্ধতিও জানা জরুরি। চলুন জেনে নেওয়া যাক : বিনিয়োগের আগে সবসময় পুঙ্খানুপুঙ্খ ও স্বাধীনভাবে গবেষণা করে দেখবেন। কখনো কোনো অজানা উৎস থেকে আসা টিপস বা সুপারিশের ওপর বিশ্বাস করবেন না। কখনো কেউ যদি হাই রিটার্নের প্রতিশ্রুতি দেয়, তাহলে মনে রাখবেন এটি একটি প্রতারণা। কারণ স্টক মার্কেটে বিনিয়োগ করলে কখনোই হঠাৎ করে হাই রিটার্ন পাওয়া সম্ভব নয়। বিনিয়োগ করার আগে যে প্ল্যাটফরমে বিনিয়োগ করছেন, তার সম্পর্কে ভালোভাবে জেনে নিন। প্রতারকরা প্রায়ই দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করার জন্য চাপ দিতে থাকে। তাই যদি বিনিয়োগের ক্ষেত্রে কখনো কেউ এই ধরনের পরিস্থিতির সম্মুখীন হন, তাহলে তখনই সতর্ক হয়ে যাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close