প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৫ মে, ২০২৪

ইসরায়েলকে রাফায় হামলা বন্ধের নির্দেশ আইসিজের

ইসরায়েলকে অবিলম্বে গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে সামরিক হামলা বন্ধের করার নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। গাজায় অব্যাহত হামলা নিয়ে আইসিজেতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার আনা অভিযোগের শুনানিতে গতকাল শুক্রবার আদালতের বিচারকরা এ আদেশ দেন। পাশাপাশি ইসরায়েলের বিরুদ্ধে গাজায় গণহত্যার অভিযোগের তদন্ত পরিচালনাকারীদের গাজায় প্রবেশাধিকার নিশ্চিত করার নির্দেশ দিয়েছে আদালত। এছাড়া হামলা বন্ধ করে ইসরায়েলকে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার আদেশও দিয়েছে আদালত।

রায়ে আইসিজের প্রেসিডেন্ট নওয়াফ সালাম বলেন, গত মার্চ মাসে আদালত গাজার পরিস্থিতি স্বাভাবিক করার আদেশ দিলেও এখন পর্যন্ত পরিস্থিতি ঠিক হয়নি এবং নতুন এ জরুরি আদেশ দেওয়া হলো। ইসরায়েল অবিলম্বে সামরিক হামলা বন্ধ করবে। রাফায় যেকোনো আক্রমণ গাজায় ফিলিস্তিনিদের ওপর প্রভাব ফেলবে এবং এটি গাজাবাসীর জীবনকে ধ্বংসের দিকে নিয়ে যেতে পারে।

গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর জন্য মিশর ও গাজার মধ্যে রাফা ক্রসিং খুলে দেওয়ারও নির্দেশ দিয়েছে আদালত। এ আদেশ ১৫ বিচারকের প্যানেলে ১৩-২ ভোটে গৃহীত হয়। শুধু উগান্ডা ও ইসরায়েলের বিচারকরা এর বিরোধিতা করেছেন।

ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে গত ডিসেম্বরে এ মামলা করেছিল দক্ষিণ আফ্রিকা। ইসরায়েল প্রতিবারই গাজায় গণহত্যার অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছে। আদালতে ইসরায়েল যুক্তি দিয়েছে যে, আত্মরক্ষার্থে তারা গাজায় এ হামলা চালাচ্ছে এবং গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলাকারী সশস্ত্র গোষ্ঠী হামাস তাদের লক্ষ্যবস্তু।

আইজিসে রায়ে আরো জানায়, বর্তমান পরিস্থিতি গাজার জনসাধারণের অধিকারের অপূরণীয় ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। গাজায় ইসরায়েলি জিম্মিদের পরিস্থিতি নিয়েও বিচারক কথা বলেছেন। জিম্মিরা এখনো বন্দি থাকায় গভীর উদ্বেগের কথা উল্লেখ করেছেন তিনি।

এদিকে, আইসিজের এ আদেশকে স্বাগত জানিয়েছে দক্ষিণ আফ্রিকা ও হামাস। তারা জাতিসংঘের সদস্য দেশগুলোকে এটিকে সমর্থন করার আহ্বান জানিয়েছে।

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি পান্ডর পাবলিক ব্রডকাস্টার এসএবিসিকে বলেছেন, আমি বিশ্বাস করি এটি অনেক শক্তিশালী রায় এবং খুবই স্পষ্ট আহ্বান। রাফায় ইসরায়েলের হামলা বন্ধের দাবি নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের দারস্থ হয় দক্ষিণ আফ্রিকা। দেশটি দাবি করে, গাজায় ইসরায়েল গণহত্যা চালাচ্ছে। এ কারণে সেখানে হামলা বন্ধ করতে হবে।

ইসরায়েলের প্রতি আইসিজের নির্দেশের মধ্যে রয়েছে রাফায়ত অভিযান বন্ধ, মানবিক ত্রাণ প্রবেশের জন্য রাফাহ ক্রসিং চালু করা, তদন্তকারী ও ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের গাজায় প্রবেশের সুযোগ নিশ্চিত করা এবং এক মাসের মধ্যে এ পদক্ষেপগুলোর অগ্রগতি আদালতকে জানানো।

দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে জরুরি পদক্ষেপের আবেদনে আইসিজে এ নির্দেশ দিয়েছে। এক সপ্তাহ আগে রাফাহতে জরুরি পদক্ষেপ হিসেবে ইসরায়েলি অভিযান বন্ধে নির্দেশ দেওয়ার জন্য আবেদন করেছিল প্রিটোরিয়া।

আইসিজে বিভিন্ন দেশের বিরোধ মীমাংসার জন্য জাতিসংঘের সর্বোচ্চ আদালত। এর রায় চূড়ান্ত ও মেনে চলা বাধ্যতামূলক। কিন্তু অতীতে আদালতের রায় উপেক্ষা করার ঘটনা রয়েছে। রায় বাস্তবায়নের ক্ষমতা নেই আদালতটির। তবে ইসরায়েলের বিরুদ্ধে এ নির্দেশ দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের ওপর আরো কূটনৈতিক চাপ সৃষ্টি করতে পারে। নেতানিয়াহু আরো কোণঠাসা হয়ে পড়বেন।

এর আগে গত সপ্তাহে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান প্রসিকিউটর নেতানিয়াহু ও ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির জন্য আবেদন করেছেন। সূত্র : আল জাজিরা, এএফপি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close