শুভ দে, মাভাবিপ্রবি

  ২৫ মে, ২০২৪

ক্যাম্পাস পরিষ্কার রাখতে অনন্য উদ্যোগ

মাভাবিপ্রবি, টাঙ্গাইল

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সৌন্দর্য রক্ষা এবং শিক্ষাপীঠের সুন্দর পরিবেশ বজায় রাখতে পরিচ্ছন্নতা অভিযান করেছেন স্বেচ্ছাসেবী সংগঠন ‘এমবিএসটিউ ক্লিন’-এর সদস্যরা। গতকাল শুক্রবার পরিচ্ছন্নতা কর্মসূচি অভিযানের পঞ্চম ইভেন্টের কার্যক্রমের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া এবং আশপাশ থেকে পরিছন্নতা কার্যক্রম শুরু হয়। সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত দুই ঘণ্টা ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করেন তারা। এই কর্মসূচিতে বিভিন্ন দলে বিভক্ত হয়ে ৩০ জন শিক্ষার্থী পরিচ্ছন্নতা অভিযানে অংশগ্রহণ করেন। এটি নিজের বিদ্যা অর্জনের স্থানকে পরিষ্কার রাখার এক অনন্য উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, একদল শিক্ষার্থী মুখে মাস্ক, হাতে গ্লাভস ও পলিথিনের বড় ব্যাগ নিয়ে রাস্তায় পড়ে থাকা কাগজ, প্লাস্টিকের বোতল, চিপসের প্যাকেট, পলিথিন, গাছের পাতা কুড়াচ্ছেন। আরেকদল শিক্ষার্থী ঝাড়ু দিয়ে কুড়ানো ময়লা-আবর্জনা একত্র করে পুড়িয়ে ফেলছেন এবং আবার কিছু ময়লা ডাস্টবিনে ফেলছেন। এর আগেও ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতার কর্মসূচির অভিযানে ১ এপ্রিল প্রথম ইভেন্টে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ জায়গা বিজয়াঙ্গন, ২৫ এপ্রিল দ্বিতীয় ইভেন্টে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের অঙ্গন, মুক্তমঞ্চের সামনে ও বিশ্ববিদ্যালয়ের সেকেন্ড গেটের আশপাশে, পরবর্তীতে ২ মে তৃতীয় ইভেন্টে মাল্টিপারপাস ভবনের আশপাশে, শহীদ মিনার, হাতির কবর, ১৫ মে চতুর্থ ইভেন্টে একাডেমিক ভবন-২ এবং একাডেমিক ভবন-৩-এর আশপাশের জায়গা পরিষ্কার করা হয়।

পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেওয়া সিএসই বিভাগের শিক্ষার্থী আলমগীর বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ। আমরা চাই আমাদের ছোট ক্যাম্পাসটাকে ফুলের মতো সাজিয়ে গুছিয়ে রাখতে; আর এই চিন্তাধারাকে সামনে রেখেই আমরা সবাই ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচিতে ঐক্যবদ্ধ হয়েছি। আমি মনে করি, আমরা যদি পরিচ্ছন্নতা বিষয়ে সবাই সচেতন হই, তাহলে সম্মিলিত প্রচেষ্টায় একটি সুন্দর ও সাবলিল পরিবেশ উপহার দিতে সক্ষম হবো। ক্যাম্পাস যেহেতু আমাদের, তাই ক্যাম্পাসের পরিবেশ পরিচ্ছন্ন রাখার দায়িত্ব আমাদেরই, এই লক্ষ্য সামনে রেখে পরিষ্কার-পরিচ্ছন্ন ক্যাম্পাসের স্বপ্নকে বাস্তবায়নের উদ্দেশ্যে আমরা কাজ করে যাচ্ছি। তিনি আরো বলেন, প্রথমে নিজেকে পরিচ্ছন্ন থাকতে হবে, তাহলেই তো পরিচ্ছন্নতাবিষয়ক সচেতনতার বার্তা সবার মাঝে পৌঁছে দিতে পারব।

সিপিএস বিভাগের শিক্ষার্থী শাহজালাল হোসেন রিয়াদ বলেন, আমাদের সবার উচিত ক্যাম্পাসকে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। ভালো এবং অনন্য এক কাজ। কিন্তু সবার আগে আমাদের যেটি প্রয়োজন তাহলো নিজেকে সচেতন রাখা এবং নিজ নিজ ডিপার্টমেন্ট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। ক্যাম্পাস আমাদের; তাই ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন করে সুষ্ঠু সুন্দর রাখার দায়িত্বও আমাদের। আমি সবাইকে বলব, চলার পথে যদি আমরা কাগজ, পলিথিন, প্লাস্টিকের বোতল দেখি, তাহলে আমরা যেন নিজ দায়িত্বে ময়লাগুলো নির্দিষ্ট স্থান বা ডাস্টবিনে ফেলি। আমরা যদি নিজে সচেতন থেকে এসব কাজ করতে পারি, তাহলে আমাদের ক্যাম্পাস সব সময় পরিচ্ছন্ন থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close