নিজস্ব প্রতিবেদক

  ২৫ মে, ২০২৪

সৌদি পৌঁছেছেন ৩৯ হাজার বাংলাদেশি হজযাত্রী

পবিত্র হজ পালন করতে বাংলাদেশ থেকে এ পর্যন্ত সৌদি আরবে পৌঁছেছেন ৩৮ হাজার ৯৯০ জন। ধর্ম মন্ত্রণালয়ের হজবিষয়ক প্রতিদিনের বুলেটিনে গতকাল শুক্রবার হালনাগাদ এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনের তথ্য মতে, পবিত্র হজ পালনে বৃহস্পতিবারের শেষ ফ্লাইট পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ৩৮ হাজার ৯৯০ বাংলাদেশি হজযাত্রী। তারা ৯৮টি ফ্লাইটে সৌদিতে গেছেন। এ হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সৌদিতে গেছেন ৩ হাজার ৭৪৭ এবং বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন ৩৫ হাজার ২৪৩ জন। বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে এ পর্যন্ত ফ্লাইট পরিচালনা করা হয়েছে ৯৮টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট গেছে ৪৫টি, সৌদি এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট ৩২টি এবং সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট ২১টি।

চলতি বছর বাংলাদেশ থেকে হজব্রত পালন করবেন ৮৫ হাজার ২৫৭ মুসল্লি। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছেন ৪ হাজার ৫৬২ জন। আর বেসরকারিভাবে ৮০ হাজার ৬৯৫ জন নিবন্ধন করেছেন। বুলেটিনে আরো বলা হয়, এখন পর্যন্ত ৮৪ হাজার ৫৪৫টি ভিসা ইস্যু করা হয়েছে। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় শতভাগ হজযাত্রীর ভিসা ইস্যু হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ভিসা ইস্যু সম্পন্ন হয়েছে ৯৯ শতাংশ। চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ঢাকা থেকে গত ৯ মে হজযাত্রীদের নিয়ে ফ্লাইট শুরু হয়। আগামী ১০ জুন পর্যন্ত সৌদি গমনের ফ্লাইট চলবে। হজ শেষে আগামী ২০ জুন শুরু হবে ফিরতি ফ্লাইট। বাংলাদেশি হাজীদের নিয়ে দেশে ফেরার ফ্লাইট শেষ হবে ২২ জুলাই। এদিকে সৌদি আরবে এখন পর্যন্ত ৫ বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। তাদের মধ্যে মক্কায় ৩ এবং মদিনায় ২ জন মারা গেছেন। সর্বশেষ স্থানীয় সময় বৃহস্পতিবার মক্কায় মো. মুরতাজুর রহমান খান নামে এক হজযাত্রী মারা যান। তার বাড়ি ঢাকার নবাবগঞ্জে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close