নিজস্ব প্রতিবেদক

  ০১ ফেব্রুয়ারি, ২০২৪

দৃষ্টিনন্দন হচ্ছে রাজধানীর সব প্রাথমিক বিদ্যালয়

প্রাথমিক শিক্ষাকে শিশুদের কাছে আরো আকর্ষণীয় করতে রাজধানীর সব প্রাথমিক বিদ্যালয় দৃষ্টিনন্দন করা হচ্ছে। এরই মধ্যে ৯টির নির্মাণকাজ শুরু হয়েছে। বিদ্যালয়গুলোর বাইরে খেলার মাঠ ছাড়াও ভেতরে ইনডোর মাঠ করা হবে। আধুনিক ওয়াশরুম, অভিভাবক ছাউনি, শহীদ মিনারসহ বিদ্যালয়ের জন্য সব সুবিধা রাখা হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সব শ্রেণি-পেশার অভিভাবকের সন্তানদের সরকারি প্রাথমিক বিদ্যালয়মুখী করতে সরকার ‘ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দনকরণ’ নামে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ২০২০ সালে এ প্রকল্পের কাজ শুরু হলেও মহামারি করোনার কারণে তা যথাসময়ে বাস্তবায়ন সম্ভব হয়নি।

জানা গেছে, এ প্রকল্পের আওতায় ঢাকা মহানগরীর সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বর্তমান অবকাঠামো আধুনিক করে তোলা হবে। প্রকল্পের আওতায় ঢাকা মহানগরীর ৩৪২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়কে দৃষ্টিনন্দন করে তোলা হবে। এর মধ্যে ১৫৪টি বিদ্যালয়ের ২ হাজার ৯৭৫টি কক্ষ নতুনভাবে নির্মাণ করা হবে। এ ছাড়া ১৭৭টি বিদ্যালয়ের ১ হাজার ১৬৭টি কক্ষের অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন করা হবে। প্রকল্পের আওতায় উত্তরায় তিনটি ও পূর্বাচলে ১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হবে। ১ হাজার ১৫৯ কোটি ২ লাখ ৫৩ হাজার টাকা ব্যয়ে চার বছর মেয়াদি এ প্রকল্প শেষ হওয়ার কথা চলতি বছর।

গত সোমবার প্রকল্পের কাজের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী। এ সময় তিনি প্রাথমিক শিক্ষায় বাংলাদেশের অর্জন ধরে রাখতে কর্মীদের আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

রুমানা আলী বলেন, দেশের সরকারি কর্মচারীদের প্রায় এক-চতুর্থাংশ প্রাথমিক শিক্ষা পরিবারের। তাদের অন্তহীন প্রয়াস বাংলাদেশে প্রাথমিক শিক্ষার উত্তরণে বিশাল, বিরাট ও ব্যাপক অবদান রেখেছে, যার ফলে প্রাথমিক শিক্ষায় বাংলাদেশের অর্জন বিশ্বব্যাপী আজ প্রশংসিত। এ ধারা অব্যাহত রেখে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত স্মার্ট নাগরিক তৈরির ক্ষেত্রে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে বলিষ্ঠ ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close