প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ মে, ২০২৩

আজকের এই দিনে

আজ ২৪ মে। ইতিহাসের এই দিনে পৃথিবীর দেশে দেশে ঘটেছিল অনেক সাড়া জাগানো ঘটনা। এ সব ঘটনা তৎকালীন সমাজে ফেলেছিল সুদূর প্রসারী প্রভাব। বদলে দিয়েছিল সমাজ, রাজনীতি, রাষ্ট্র শাসনের পদ্ধতি ও মানুষের জীবন প্রবাহ এবং বুদ্ধি-বিবেচনার গণ্ডি। ওই নবপ্রবাহের প্রবল স্রোতে মানুষের জীবনে এসেছিল নতুনত্ব। মানব সমাজে জন্ম নিয়েছিল নতুন চিন্তা-ভাবনা। মানুষের বৌদ্ধিক চৌহুদ্দি নানামুখী চিন্তায় প্রসারিত হয়। মানুষের আবিষ্কার ও উদ্ভাবনে দেখা দিয়েছিল নবউদ্দীপনা। আসুন, জেনে নেওয়া যাক ওই সব ঘটনা সম্পর্কে। তথ্য নেওয়া হয়েছে ইউকিডিপিয়া থেকে।

১৮২২ সালের এই দিনে ইকুয়েডর স্বাধীনতা অর্জন করে। ১৮৪৪ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের সংসদ ভবন থেকে মার্কিন আবিষ্কারক মোর্স (মোরিস) ৪০ মাইল দূরের বাল্টিমোর শহরে বিশ্বের প্রথম দূরপাল্লার টেলিগ্রাম পাঠান।

১৮৬২ সালের এই দিনে টমস নদীর ওপর ওয়েস্ট মিনিস্টার সেতু উন্মুক্ত করা হয়।

১৮৭৫ সালের এই দিনে স্যার সৈয়দ আহমদ খান আলিগড়ে মোহামেডান অ্যাংলো ওরিয়েন্টাল স্কুল স্থাপন করেন। এটিই পরে (১৯২০) আলিগড় বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়।

১৯০২ সালের এই দিনে ব্রিটেনে প্রথম ‘এম্পায়ার ডে’ পালিত হয়।

১৯৬৪ সালের এই দিনে রিও ডি জেনিরোর জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ফুটবল ম্যাচকে কেন্দ্র করে সংঘটিত দাঙ্গায় ৩২৮ জন নিহত ও ৫ শতাধিক আহত হন।

১৯৭২ সালের এই দিনে কবি কাজী নজরুল ইসলাম ভারত থেকে ঢাকায় আগমন। রাষ্ট্রীয়ভাবে তাকে জাতীয় কবির স্বীকৃতি দান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close