নিজস্ব প্রতিবেদক

  ১৬ ফেব্রুয়ারি, ২০২১

দেশে আয়বৈষম্য বাড়ার আশঙ্কা সিপিডির

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে অর্থনীতি পুনরুদ্ধারে ক্ষুদ্র ও মাঝারি খাতগুলোয় বৈষম্য বাড়ার আশঙ্কা জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। গতকাল সোমবার ভার্চুয়াল ব্রিফিংয়ে সংস্থার গবেষণায় উঠে আসে এ তথ্য। এ সময় ক্ষুদ্র উদ্যোক্তা ও অপ্রাতিষ্ঠানিক খাতের জন্য নতুন প্রণোদনার সুপারিশ করে সিপিডি।

করোনা সংক্রমণের কারণে গত বছরের মার্চ থেকে বন্ধ হয়ে যায় দেশের আমদানি-রপ্তানি থেকে শুরু করে প্রায় সব ধরনের ব্যবসা-বাণিজ্য। এর প্রভাব পড়ে তৈরি পোশাক থেকে শুরু করে বড়-ছোট সব খাতে। সিপিডির গবেষণায় বলা হয়, করোনা থেকে পুনরুদ্ধারে সরকার ঘোষিত প্রণোদনা সব খাতে সমানভাবে বিতরণ হয়নি। বিতরণ করা প্রণোদনার টাকা কারা পাচ্ছেন, আর কতটুকু অনাদায়ী থাকার আশঙ্কা রয়েছে- এসব বিষয়ে সার্বিক পর্যালোচনার তাগিদ দেয় সংস্থাটি।

আলোচনায় আরো বলা হয়, করোনার সংকটে বাজেট ঘাটতি জিডিপির সাড়ে ৬ শতাংশে উন্নীত করার সুপারিশ থাকলেও, সরকারের আয়ের তুলনায় ব্যয় কমে গেছে। নতুন বিনিয়োগ ও কর্মসংস্থানের সুযোগ থাকার পরও, তা কাজে না লাগিয়ে সরকারের ব্যয় সংকোচন করা হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের ব্যাংক ব্যবস্থায় বর্তমানে তিন লাখের বেশি খেলাপি রয়েছে। ইচ্ছাকৃত খেলাপি রোধে প্রণোদনার ঋণের মেয়াদ সুনির্দিষ্ট করার আহ্বান জানায় সিপিডি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close