নিজস্ব প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২১

কেনা টিকার প্রথম চালান আসছে আজ

ভারত থেকে কেনা নভেল করোনাভাইরাসের টিকার প্রথম চালান আজ সোমবার দেশে আসছে বলে জানিয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। একই রকম তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও।

স্বাস্থ্যমন্ত্রী গতকাল রবিবার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ‘এ পর্যন্ত ২০ লাখ ভ্যাকসিন বাংলাদেশ পেয়েছে। সোমবার আরো ৫০ লাখ টিকা আসবে বলে আশা করা যাচ্ছে। টিকা দেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে সরকার।’

ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত ওই টিকা বাংলাদেশ সরকারের কেনা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি ওই টিকা ‘কোভিশিল্ড’ নামে উৎপাদন করছে সিরাম ইনস্টিটিউট।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন সংবাদমাধ্যমকে জানান, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৫০ লাখ ডোজের প্রথম চালান ভারতের পুনে থেকে সড়কপথে যাবে দিল্লিতে। পরে দিল্লি থেকে বিমানে ঢাকায় আনা হবে। তিনি বলেন, ‘আগামীকাল দুপুর দেড়টা নাগাদ ভারতের পুনে থেকে একটি বিশেষ উড়োজাহাজে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ ভ্যাকসিন বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে।’

দেশে প্রথম করোনার টিকা প্রয়োগ করা হবে আগামী বুধবার। কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একজন সেবিকার দেহে প্রথম টিকা প্রয়োগের মাধ্যমে অনলাইনে এ কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর কিডনি হাসপাতালে গত শনিবার এক অনুষ্ঠানে এ তথ্য জানান স্বাস্থ্য সচিব আবদুল মান্নান।

ভারত সরকারের উপহার দেওয়া ২০ লাখ ডোজ টিকা দেশে পৌঁছে গত বৃহস্পতিবার। এবার অপেক্ষা মানবদেহে এর প্রয়োগের। সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী প্রথমেই টিকা পাবেন করোনা মোকাবিলায় সামনের সারির যোদ্ধা সেবিকারা। প্রধানমন্ত্রীর অনুষ্ঠানিক উদ্বোধনের পর আরো ২৪ জনকে টিকা দেওয়া হবে। এদের মধ্যে আছেন স্বাস্থ্যকর্মী, চিকিৎসক, শিক্ষক, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক।

বুধবার কুর্মিটোলা হাসপাতালে উদ্বোধনের পর পর্যায়ক্রমে করোনার টিকা দেওয়া হবে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ দেশের ৭ হাজার ৩৪৪ কেন্দ্রে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close