মোঃ আবুল বাশার

  ১৯ জুলাই, ২০২১

ঘরে বসেই হয়ে উঠুন এসইও এক্সপার্ট : পর্ব ২

কী ওয়ার্ড কত প্রকার ও কি কি

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে প্রথমেই আসবে কী ওয়ার্ড এর নাম। কী ওয়ার্ড হল এমন এক বা একাধিক শব্দ যা ওয়েব পেজের কনটেন্ট খুজে বের করতে সাহায্য করে থাকে। সার্চ ইঞ্জিনে মানুষ তাদের প্রয়োজন অনুযায়ী যে কোরেরি লিখে তাই কী ওয়ার্ড। এই কীওয়ার্ড খুব ছোট, ছোট, মাজারি, বড় খুব বড় হতে পারে।  ৯ প্রকারের কী ওয়ার্ড রয়েছে। আজকে আমরা কীওয়ার্ডের প্রকার নিয়ে বিস্তারিত আলোচনা করব। অনকেই হয়তো বিষয়টি জানেন আবার নতুনরা যারা এখনো জানেন না তারা এই লেসন থেকে কী ওয়ার্ড নিয়ে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন। ব্যবসায়ের প্রয়োজনে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের অডিয়েন্সের জন্য ভিন্ন ভিন্ন কীওয়ার্ড ব্যবহার করা হয়ে থাকে। জেনে নিন বিস্তারিত 

Short Trail keyword: 

নাম থেকেই বুঝা যাচ্ছে। ছোট কী ওয়ার্ড। এই কী ওয়ার্ড এর সার্চ ভলিয়ম অনেক বেশি থাকে। র‍্যাঙ্ক পাওয়াও অনেক টাফ। সার্চ ভলিয়ম বেশি থাকলেও এই কী ওয়ার্ড এর কনভারশন কম হয়ে থাকে। সাধারনত তিন শব্দের কম শব্দ দিয়েই  শর্ট ট্রেইল কী ওয়ার্ড গঠিত  হয় । যেমনঃ স্মার্টফোন, ডেস্কটপ কম্পিউটার, লেমন জুস, ইত্যাদি। ২০২১ সালে শর্ট কীওয়ার্ড র‍্যাংক করানো খুবই কঠিন হয়ে যাবে। তাই আমার মতে এখন শর্ট কীওয়ার্ড নিয়ে কাজ করলে তেমন সুবিধা পাওয়া যাবে না।
Long Trail Keyword
নামেই জানা যাচ্ছে বড় কী ওয়ার্ড। যেই কীওয়ার্ড তিনটির বেশি শব্দ দিয়ে গঠিত হয় তাই লং ট্রেইল কীওয়ার্ড।  লং ট্রেইল কীওয়ার্ডের সার্চ ভলিয়ম শর্ট কীওয়ার্ডের চেয়ে কম হয়। তাই কম্পিটিশন কম হয়। তবে এদের ক্ষেত্রে কনভার্সন বেশি হয়। র‍্যাংক পেতেও তেমন ঝামেলা পোহাতে হয় না।  যেমন ধরুন 'আইফোন ১২ প্রো এর দাম' এটি একটি লং ট্রেইল কী ওয়ার্ড। যেকোনো ওয়েব পেজের জন্য লং ট্রেইল কী ওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ। একটা কন্টেন্ট অনেকগুলো লং ট্রেইল কী ওয়ার্ডে র‍্যাংক পেতে পারে। লং ট্রেইল কী ওয়ার্ডের ক্ষেত্রে H2  এবং H3 ব্যবহার করলে ভাল ফল পাওয়া যায়।

Short term fresh keyword
ফ্রেশ কী ওয়ার্ড বা নতুন কীওয়ার্ড বা ভাইরাল কীওয়ার্ড। এই কীওয়ার্ডগুলো ভাইরাল টপিক্সের সাথে জড়িত। টপিক্সের যখন হাইপ থাকে তখন এই কীওয়ার্ড থেকে ভাল ভিজিটর পাওয়া যায়। এতে কনভারসন ও বেশি হয়। র‍্যাংক পাওয়া সহজ। হাইপ শেষ হয়ে গেলে তেমন ভিজিটর পাওয়া যায়না। কোন বিষয় ভাইরাল হলে বা নতুন কোন মুভি রিলিজ হলে এই কীওয়ার্ডের সুফল কাজে লাগবে। কম্পিটিশন কম এবং র‍্যাংক পাওয়া সহজ। 

Long term evergreen keyword
ইনফরমেটিভ এবং শিক্ষামূলক কন্টেন্ট একটা ওয়েব পেজের অথরিটি বাড়াতে সাহায্য করে। এই কন্টেন্ট এর ক্ষেত্রে যেই কীওয়ার্ড র‍্যাংক পায় তাই লং টার্ম এভারগ্রীন কীওয়ার্ড। এই কীওয়ার্ড থেকে লং টাইম ভিজিটর পাওয়া যায়। ইউজারদের ইন্টেন্ট পুরন হলে এই ধরনের একটা কন্টেন্ট দিয়েই বছরের পর বছর লক্ষ লক্ষ ভিজিটর পাওয়া সম্ভব। তবে এই ধরনের কন্টেন্ট এর ক্ষেত্রে যত বেশি ইনফরমেশন দেওয়া যাবে ততই ভাল। ইনফরমেশন দেওয়ার ক্ষেত্রে ১০০% সত্যতা থাকা আবশ্যক। এই কন্টেন্টগুলো ইউজার ইন্টেন্ট অনুযায়ী আপডেট করা জরুরি। 

Product defining keyword
ই-কমার্স ব্যবসায়ের সাথে যারা জড়িত তাদের জন্য এই কীওয়ার্ড। ওয়েব পেজের মধ্যে প্রডাক্টের বর্ননা লেখা হয়ে থাকে। প্রোডাক্ট এর বর্ণনা র‍্যাংক পাওয়ার জন্য প্রডাক্ট ডেসক্রাইবিং কীওয়ার্ড ব্যবহৃত হয়। এই কীওয়ার্ডগুলো লো সার্চ ভলিয়ম হয়ে থাকে। তবে প্রোডাক্ট ডিফাইনিং  কীওয়ার্ডে কনভারশন রেট অনেক ভাল হয়। র‍্যাংক পাওয়াও তুলনামূলক ভাবে সহজ। 

Customer defining keyword
আপনার ভবিষ্যতে কাস্টমার কে হবে তা নির্ধারণ করতে যেই কীওয়ার্ড ব্যবহৃত হয় তাই কাস্টমার ডিফাইনিং কীওয়ার্ড। আপনার প্রডাক্টের ভোক্তা কারা তাদের বয়স, লিঙ্গ, আয়, বস বাসের শহর ইত্যাদি। এই কীওয়ার্ড থেকে ভবিষ্যৎ কাস্টমার কনভারসন হয়। এই কীওয়ার্ডে সার্চ ভলিয়ম কম হলেও কনভারসন রেট হাই। 
Geo Targeting keyword
আপনি যেকোনো জিয়োলেকেশন বা শহর বা দেশ এই কীওয়ার্ডের মাধ্যমে সেট করতে পারেন। এটা মুলত ছোট লোকাল ব্যবসায়ের জন্য ভাল ফলাফল এনে দেয়। এই কীওয়ার্ডের মাধ্যমে লোকাল ভিজিটর আপনার দোকানে আনা সহজ হবে। এই কীওয়ারর্ডে খুব সহজেই র‍্যাংক পাওয়া যায়। কম্পিটিশন অনেক কম থাকে। লোকাল এসইওঃ এর ক্ষেত্রে জিয়ো টার্গেট খুবই গুরুত্বপূর্ণ। এই কীওয়ার্ডের লো সার্চ ভলিয়ম, লো কম্পিটিশন, এবং হাই কনভারশন থাকে।

LSI Keywords
এল এস আই কীওয়ার্ড হল থিমেটিক কীওয়ার্ড যা আপনার মেইন কীওয়ার্ডের সাথে সম্পৃক্ত। একটি এলএসআই কীওয়ার্ড পাওয়ার জন্য আপনাকে প্রথমে মূল কী ওয়ার্ডটি সম্পর্কে সিদ্ধান্ত নিতে হবে। এলএসআই কীওয়ার্ডগুলি এমন একটি উপায়ে নিতে হবে যেখানে আপনি একটি টপিক এর  জন্য উপযুক্ত উত্তরগুলো সাজিয়ে লিখতে পারেন। তখন বিভিন্নভাবে উক্ত টপিক খুজে বের করতে পারবেন। এখানে একটি মূল শব্দ থাকবে । এরপর এই মুল শব্দের সাথে কিছু অন্য শব্দ যোগ করে এই কীওয়াড পাওয়া যাবে।

Intent Targeting Keywords

সার্চ ইঞ্জিনে মানুষ যখন কোন কোয়েরি লিখে সাবমিট করে। তখন এর পেছনে অবশ্যই কোন কারণ থাকে তাই ইউজার ইন্টেন্ট। এই ইন্টেন্ট সার্চ ইঞ্জিন চারভাবে ফিল্টার করে থাকে। যেমন

কমার্সিয়াল বা হাই ইন্টেন্ট
ইনফরমেশনাল ইন্টেন্ট
ট্যাংকজেশনাল ইন্টেন্ট 
নেভিগেশনাল ইন্টেন্ট। 


লেখকঃ ইন্ডিপেন্ডেন্ট এসইও কনসালটেন্ট 
 

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এসইও এক্সপার্ট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close