reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মার্চ, ২০২৪

মক্কার গ্র্যান্ড মসজিদে এবার এতেকাফ করবেন ৬ হাজার মুসুল্লি

ফাইল ছবি

চলতি বছর পবিত্র মসজিদুল হারামে এতেকাফকারী মুসল্লিদের সংখ্যা দ্বিগুণ করেছে সৌদি আরব। শনিবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, এই বছর মক্কার গ্র্যান্ড মসজিদে এতেকাফ পালনকারীদের জন্য তিনটি তলা বরাদ্দ করা হয়েছে বলে জানান মসজিদের গাইডেন্স এবং পরামর্শ বিভাগের প্রধান আব্দুলমোহসেন আল গামদি।

সৌদির টিভি আল এখবারিয়াকে তিনি বলেছেন, গত বছরের তুলনায় এতেকাফ পালনকারীদের অনুমোদিত সংখ্যা দুই গুণ বেড়ে ৬ হাজারে পৌঁছেছে। তাদের মধ্যে এক হাজার নারী।

তিনি আরও বলেন, গত বছর এতেকাফ পালনকারীদের সংখ্যা ছিল তিন হাজার। তবে এই বছর দক্ষ ব্যবস্থাপনা এবং পরিকল্পনার কারণে এতেকাফ পালনকারীদের সংখ্যা ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গত ১১ মার্চ সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হয়। এতেকাফের জন্য নিবন্ধনের ক্ষেত্রে নির্ধারিত শর্ত পূরণ করতে হয়। অন্যতম শর্ত হলো, এতেকাফের জন্য আবেদনকারীর বয়স ১৮ বছরের কম হওয়া যাবে না এবং ২০ রমজানে এতেকাফের জন্য নির্ধারিত সময়ে মসজিদুল হারামে উপস্থিত হতে হবে।

রেজিস্ট্রেশন শুরু হয়েছে গত ১৭ মার্চ অর্থাৎ, ৭ রমজান থেকে। অথরিটির ওয়েব সাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাচ্ছে। দ্য জেনারেল অথরিটি ফর কেয়ার অব দ্য টু হোলি মস্ক’স জানিয়েছে, মসজিদে এতেকাফের জন্য নির্ধারিত স্থানগুলো পূরণ না হওয়া পর্যন্ত নিবন্ধন অব্যাহত থাকবে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এতেকাফ,মক্কা,গ্রান্ড মসজিদ,সৌদি আরব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close