নিজস্ব প্রতিবেদক

  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

প্রযুক্তিনির্ভর কৃষি গড়ে তুলতে হবে : স্থানীয় সরকারমন্ত্রী

রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে বৃহস্পতিবার আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। ছবি : রাকিবুল ইসলাম ইমন

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কৃষিতে প্রযুক্তি ব্যবহার করতে হবে। কৃষি প্রযুক্তি দেশব্যাপী ছড়িয়ে দিতে পারলে কৃষি আধুনিকায়ন ত্বরান্বিত হবে।

পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়া এবং লিমরা ট্রেড ফেয়ার অ্যান্ড এক্সিবিশনের যৌথ উদ্যোগে আয়োজিত ১১তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাজধানীর বসুন্ধরায় বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বসুন্ধরা কনভেনশন সেন্টারে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী বক্তৃতায় স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম আরো বলেন, আমাদের অর্থনীতি কৃষিভিত্তিক। কৃষি হলো আমাদের অর্থনীতির অন্যতম প্রধান খাত। কৃষি যান্ত্রিকীকরণ করা হলে কৃষকরা আধুনিক চাষাবাদে অভ্যস্ত হতে পারবেন। কৃষি যান্ত্রিকীকরণ ও উন্নত প্রযুক্তির সমন্বয় কৃষি খাতকে সমৃদ্ধ করবে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, স্বাধীনতার সময় থেকে আমাদের যে উন্নয়ন তাতে কৃষির অবদান অনেক বেশি। দেশের সংকটকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিকে অগ্রাধিকার দিয়ে উন্নয়নের নীতি গ্রহণ করেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কৃষি ও কৃষকদের উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান, এনডিসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়ার মহাপরিচালক খলিল আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন লিমরা ট্রেড লিমিটেড অ্যান্ড এক্সিবিশনের প্রধান নির্বাহী কাজী সানোয়ার উদ্দিন।

আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলায় একটি সেমিনারও অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মঞ্জুরুল আলম।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,প্রযুক্তিনির্ভর কৃষি,স্মার্ট বাংলাদেশ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close